গুচ্ছ ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি পরীক্ষা শুরু 

ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৪ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

গুচ্ছ ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি পরীক্ষা শুরু 

সাঈদ চৌধুরী, চুয়েট ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৯ ১৩ নভেম্বর ২০২১   আপডেট: ১৪:০৯ ১৩ নভেম্বর ২০২১

ছবি: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কেন্দ্রের।

ছবি: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কেন্দ্রের।

গুচ্ছ পদ্ধতিতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের চুয়েট, কুয়েট ও রুয়েট ক্যাম্পাসে হচ্ছে।

শনিবার (১৩ নভেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত হয় ‘ক’ (ইঞ্জিনিয়ারিং, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) গ্রুপের পরীক্ষা। ‘খ’ গ্রুপের (ইঞ্জিনিয়ারিং, নগর ও অঞ্চল পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগ) পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ০১.৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। 

এবারের ভর্তি পরীক্ষায় চুয়েটের ৯০১টি, কুয়েটের ১০৬৫টি এবং রুয়েটের ১২৩৫টি সর্বমোট ৩২০১টি আসনের বিপরীতে মোট ২৫ হাজার ৬৪৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। এরমধ্যে ‘ক’ গ্রুপে মোট ২২ হাজার ৬১০ জন এবং ‘খ’ গ্রুপে মোট ৩ হাজার ৩৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন। 

এর মধ্যে চুয়েট কেন্দ্রে ‘ক’ বিভাগে ৭ হাজার ৪৫৫ জন এবং ‘খ’ বিভাগে ১ হাজার ৪৫ জন মোট ৮ হাজার ৫০০ জন পরীক্ষাথী, কুয়েট কেন্দ্রে ‘ক’ বিভাগে ৬ হাজার ৯৬৩ জন এবং ‘খ’ বিভাগে ৯৮৪ জন পরীক্ষার্থী, রুয়েট কেন্দ্রে ‘ক’ বিভাগে ৮ হাজার ১৯২ জন এবং ‘খ’ বিভাগে ১ হাজার ৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

ভর্তি কমিটির সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চুয়েট ক্যাম্পাসে ৫০০০১-৫৭৪৫৫ এবং ৫৮৫০১-৫৯৫৪৫, কুয়েট ক্যাম্পাসে ৬০০০১-৬৬৯৬৩ এবং ৬৮৫০১-৬৯৪৮৪ ও রুয়েট ক্যাম্পাসে ৭০০০১-৭৮১৯২ এবং ৭৮৫০১-৭৯৫০৮ রোলধারী শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে। 

এর আগে ৭ নভেম্বর চুয়েটের ভর্তি পরীক্ষা নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন সেবা সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিগণের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছিলো। চট্টগ্রাম নগরীর দ্যা ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রস্থ চুয়েট রিসোর্স সেন্টারে আয়োজিত উক্ত সমন্বয় সভায় সভাপতি ছিলেন চুয়েটের উপাচার্য  অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সমন্বয় সভায় ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে চুয়েট প্রশাসনের পক্ষ থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও ট্রাফিক নিয়ন্ত্রণ এবং সার্বিক নিরাপত্তা ব্যবস্থা বিষয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি সেবা সংস্থার প্রতিনিধিদের কাছে সহযোগিতা কামনা করা হয়।

আজ ভর্তি পরীক্ষা উপলক্ষে হাজার হাজার পরীক্ষার্থী অভিভাবকের পদচারণায় মুখরিত চুয়েট ক্যাম্পাস। দেশের ইতিহাসে প্রথমবারের মত অনুষ্ঠিত হচ্ছে এই গুচ্ছ ইঞ্জিনিয়ারিং (চুয়েট-কুয়েট-রুয়েট) ভর্তি পরীক্ষা।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »