২২ লাখ টাকার স্কলারশিপ দিচ্ছে টুয়েন্টে বিশ্ববিদ্যালয় 

ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৪ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

২২ লাখ টাকার স্কলারশিপ দিচ্ছে টুয়েন্টে বিশ্ববিদ্যালয় 

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১১ ৮ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের মাটিতে স্নাতক শেষে অনেকেরই শখ আর স্বপ্ন থাকে বিদেশের মাটিতে পড়াশোনার। কেউ দেশে স্নাতকের পাঠ চুকিয়ে বিদেশে স্নাতকোত্তরে পড়াশোনার কথা ভাবেন কেউবা আবার স্নাতকোত্তর বা পিএইচডি ডিগ্রি নেয়ার কথাও ভাবেন। তবে সবারই এই শখ এবং স্বপ্নপূরণ হয় না। কারণ সবার আগে সবার আগে ভাবতে হয় পড়াশোনার খরচ নিয়ে। তাই এসব শিক্ষার্থীদের বিদেশের মাটিতে উচ্চশিক্ষার পথ আরো সুগম করে দেয় স্কলারশিপ।

এমনই এক স্কলারশিপ দিচ্ছে নেদারল্যান্ডের টুয়েন্টে বিশ্ববিদ্যালয় (ইউটিএস)। যেখানে বাংলাদেশসহ অন্যান্য শিক্ষার্থীদের এই স্কলারশিপে পড়াশোনার সুযোগ থাকছে। আবেদনের শেষ সময় আগামী ১ ফেব্রুয়ারি।

ইউটি স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের ৩ হাজার থেকে ২২ হাজার ডলার পর্যন্ত প্রদান করা হবে। যা বাংলাদেশি ২২ লাখ টাকা। প্রায় সবগুলো বিভাগেই শিক্ষার্থীরা স্নাতকোত্তর করতে পারবেন। স্নাতকোত্তর ১ বা ২ বছর মেয়াদী হতে পারে। এছাড়াও বিভিন্ন ধরনের স্কলারশিপ পাওয়া সুযোগ রয়েছে।

সুযোগ-সুবিধাসমূহ:
* নেদারল্যান্ড ছাড়া যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
* মোট ৫০ জনকে এ বৃত্তি দেয়া হবে।
* বছরে ২২ হাজার ডলার পর্যন্ত প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ২২ লাখ টাকা।

যোগ্যতা:
* ইউটি স্কলারশিপের জন্য টুয়েন্টে বিশ্ববিদ্যালয়ে ভর্তির চিঠি পেতে হবে।
* ইউটি থেকে স্নাতক করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।
* ইংরেজি ভাষা দক্ষতার স্কোর জমা দিতে হবে। আইএলটিএস এ ন্যূনতম ৬.৫ পেতে হবে অথবা টোয়েফল আইবিটি তে কমপক্ষে ৯০ স্কোর তুলতে হবে।আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন। 

নেদারল্যান্ড সম্পর্কে জানতে:

পশ্চিম ইউরোপের বেলজিয়াম ও জার্মানির মাঝে ছোট একটি দেশ নেদারল্যান্ড। দেশটি সমুদ্রপৃষ্ঠ থেকে এতটাই নিচে যে, এর ৫০ শতাংশ তার চাইতে বেশি জায়গা সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ১ মিটার উপরে। এর রাজধানী অ্যামস্টারড্যামও সমুদ্রপৃষ্ঠের ২ মিটার নিচে অবস্থিত।

স্বাস্থ্যে সেরা: অক্সফামের একটি রিপোর্ট অনুযায়ী; বিশ্বের ১২৫টি দেশের মধ্যে পুষ্টি, স্বাস্থ্য ও খাবারের সাশ্রয়ী মূল্যের দিক থেকে নেদারল্যান্ড সবসময়ই সবার চাইতে এগিয়ে থাকে। আর তাই এই দেশটি সবচাইতে স্বাস্থ্যবান দেশ হিসেবে পরিচিত।

সর্বাধিক উচ্চতা সম্পন্ন ব্যক্তিদের বসবাস এখানে:

নেদারল্যান্ডে ছেলেদের গড় উচ্চতা প্রায় ৬ ফুট এবং মেয়েদের ক্ষেত্রে প্রায় ৫ ফুট ৬ ইঞ্চি। সাধারণত ডাচ মানুষেরা উচ্চতায় পৃথিবীতে সবচাইতে লম্বা হয়ে থাকে। বিজ্ঞানীদের মতে; এর কারণ হলো তাদের ডিএনএ, পুষ্টি ও সমৃদ্ধি। কারো কারো মতে, তাদের এতো উচ্চতা হওয়ার পেছনের কারণ হলো তাদের প্রচুর পরিমাণে দুগ্ধজাত খাবার খাওয়া।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »