ভর্তির শর্তাবলী প্রকাশ করলো গুচ্ছভুক্ত চার বিশ্ববিদ্যালয়

ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২২ ১৪২৮,   ২৯ রবিউস সানি ১৪৪৩

ভর্তির শর্তাবলী প্রকাশ করলো গুচ্ছভুক্ত চার বিশ্ববিদ্যালয়

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৪ ২১ অক্টোবর ২০২১  

ভর্তির শর্তাবলী প্রকাশ করেছে গুচ্ছভুক্ত চার বিশ্ববিদ্যালয়

ভর্তির শর্তাবলী প্রকাশ করেছে গুচ্ছভুক্ত চার বিশ্ববিদ্যালয়

ভর্তির শর্তাবলী প্রকাশ করেছে গুচ্ছভুক্ত চার বিশ্ববিদ্যালয়। ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে ভর্তি আবেদনের জন্য প্রাথমিক যোগ্যতার শর্তাবলী প্রকাশ করেছে এসব বিশ্ববিদ্যালয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির প্রাথমিক আবেদনের শর্তে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টির অন্তর্ভুক্ত অনার্স প্রোগ্রাম/বিষয়ে ভর্তির প্রাথমিক আবেদনের যোগ্যতা অর্জনের জন্য শিক্ষার্থীদের অবশ্যই ইংরেজি, পদার্থ ও গণিতে অংশগ্রহণ করতে হবে। ভর্তি বিষয়ক বিস্তারিত তথ্য পরে জানানো হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক আবেদনের শর্তে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধীনে গণিত, রসায়ন, পদার্থবিজ্ঞান, ভূতত্ত্ব ও খনিবিদ্যা এবং কম্পিউটার সায়েন্স অ্যাণ্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য গণিত, রসায়ন, পদার্থবিজ্ঞানে উত্তর করতে হবে।

জীববিজ্ঞান অনুষদের অধীনে পরিসংখ্যান, সায়েন্স অ্যাণ্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, উদ্ভিদবিজ্ঞান, কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে ভর্তির জন্য রসায়ন, জীববিজ্ঞান, গণিতে উত্তর করতে হবে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক আবেদনের শর্তে বলা হয়েছে, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় তিনটি ঐচ্ছিক বিষয় যথা গণিত, জীববিদ্যা ও আইসিটির মধ্যে যে কোন দুটি বিষয়ের উত্তর দেওয়া যাবে।

ঐচ্ছিক বিষয় নির্বাচনের পরিপ্রেক্ষিতে এবং প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যে সব বিভাগে ভর্তির জন্য আবেদন করার সুযোগ পাবে সেগুলো হলো- গণিত ও জীববিদ্যায় উত্তর করলে বিশ্ববিদ্যালয়টির যেকোনো বিভাগে আবেদন করা যাবে।

গণিত ও আইসিটি বিষয়ে উত্তর করলে ফিশারিজ বিভাগ ব্যতিত অত্র বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগে আবেদন করা যাবে। জীববিদ্যা ও আইসিটির উত্তর করলে গণিত, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ব্যতিত এ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের আবেদন করা যাবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবেদনের শর্তে বলা হয়েছে, যে সব ভর্তিচ্ছু বিজ্ঞান শাখা থেকে এইচএসসি বা সমমান পরীক্ষায় পাস করেছে তারা ‘ক’ ও ‘খ’ ইউনিটেই এবং অন্যেরা শুধু ‘খ’ ইউনিটে আবেদন করতে পারবে।

তবে শাবিপ্রবিতে ভর্তির যোগ্যতা হিসাবে গুচ্ছ পরীক্ষায় ন্যূনতম মোট কত নম্বর এবং বিষয়ভিত্তিক কত নম্বর পেতে হবে তা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হবে।

এছাড়া শাবিপ্রবির অর্থনীতি বিভাগে ভর্তি হতে হলে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের গুচ্ছ ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে কমপক্ষে ৪০% নম্বর পেতে হবে। ইংরেজি বিভাগে ভর্তির জন্য ইংরেজিতে কমপক্ষে ৪০% নম্বর পেতে হবে। 

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ন্যূনতম নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্য থেকে আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু প্রার্থীকে ড্রয়িং ও স্থাপত্য বিষয়ক সাধারণ জ্ঞানের ৩০ নম্বরের ১ ঘণ্টার একটি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। উক্ত পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে। আর্কিটেকচার বিভাগে ভর্তির আবেদন প্রক্রিয়া, পরীক্ষার স্থান ও সময় পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম