চবি ভর্তি: ‘এ’ ইউনিটের শেষ মুহূর্তের প্রস্তুতি 

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

চবি ভর্তি: ‘এ’ ইউনিটের শেষ মুহূর্তের প্রস্তুতি 

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:০৭ ১৭ অক্টোবর ২০২১  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘এ’ ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘এ’ ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘এ’ ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। যেখানে রয়েছে ১২১২টি আসন। ‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্সেস এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শেষ সময়ে এই ইউনিটের ভর্তি পরীক্ষার প্রস্তুতি জানাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাফর ইকবাল 

চান্স পেতে করণীয়: 

প্রথমেই বিগত সালের প্রশ্ন সলভ করতে হবে বেশ কয়েকবার। এতে করে প্রশ্নের ধরণ সম্পর্কে যেমন আইডিয়া হবে আবার অনেক প্রশ্ন কমন ও পেয়ে যাবে। এক ঢিলে দুই পাখি আরকি। প্রশ্নব্যাংক কয়েকবার শেষ করার পরে মেইন বই ভালো করে এ টু জেড শেষ করে ফেলতে হবে। আরো ভালো করতে সহায়ক বই হিসেবে জয়কলি বা প্লাস সিরিজের বই দেখতে পারো। কিন্তু মেইন বই হচ্ছে তোমার চান্সের হাতিয়ার অন্য কোনো বই না পড়লেও চলে। 

কোন বই বেশি পড়তে হবে:

এক. পানকৌড়ি প্রশ্নব্যাঙ্ক (এর থেকে ভালো প্রশ্নব্যাংক এখন পর্যন্ত বাজারে নেই)

দুই. রসায়নের জন্য হাজারী ও নাগের টেক্সট বই+চবি, জাবি, রাবি ও বিভিন্ন সাধারণ ভার্সিটির এক্স কোশ্চেনগুলোই যথেষ্ট। কারো কথায় প্ররোচিত হয়ে কোনো বই কিনার দরকার নাই।

তিন. জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান ও ২য় পত্র গাজী আজমল স্যারের টেক্সট বই থেকে ২৫ টাই কমন পাবা, সাথে বিভিন্ন ভার্সিটির এক্স কোশ্চেনগুলো দেখে গেলেই হবে।
চার. পদার্থবিজ্ঞান আমির হোসেনের বইয়ের লাইন থেকে হুবুহু প্রশ্ন দিয়ে দেয়, থিওরিগুলো এ বই থেকে পড়বে সাথে বিভিন্ন ভার্সিটির এক্স কোশ্চেনগুলো ব্যাখ্যা সহ সমাধান করবে এবং টাইপ ও সূত্রগুলো মুখস্থ রাখবে। কারন চবিতে ম্যাথ কম আসে থিওরি বেশি আসে। 

পাঁচ. গণিতের ক্ষেত্রে টেক্সট বইয়ের সাথে ককটেল/ম্যাথ বিচিত্রা যেকোনো একটা বই থেকে প্রথমে টাইপভিত্তিক ম্যাথগুলো করবে এবং তারপর চবি সহ অন্যান্য ভার্সিটির কোশ্চেনগুলো ব্যাখ্যাসহ সমাধান করবে। আর হ্যা, চবিতে সাধারণ ক্যালকুলেটর ব্যাবহার করতে পারবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি:

এবার ভর্তি পরীক্ষা পাঁচটি ধাপে নেওয়া হবে। ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট ও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিট। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম