রাত পোহালেই গুচ্ছ ভর্তি পরীক্ষা

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

রাত পোহালেই গুচ্ছ ভর্তি পরীক্ষা

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:২০ ১৬ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাত পোহালেই আগামীকাল রোববার (১৭ অক্টোবর) শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। এদিন দেশের ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুরা অংশ নিচ্ছে।  

প্রথমবারের মতো এবার (২০২০-২১ শিক্ষাবর্ষ) গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে দেশের ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তিন দিনে তিনটি গ্রুপের পরীক্ষা হবে। প্রথম দিনে আগামীকাল রোববার অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা।

বেলা ১২টা থেকে ১ ঘন্টার এ পরীক্ষায় প্রতিটি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে লড়বেন ১০ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটে সর্বমোট ১২,৪৯১টি আসনের বিপরীতে দেশের বিভিন্ন প্রান্তের ২৬টি বিশ্ববিদ্যালয়ে মোট ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন পরীক্ষায় অংশ নেবেন।

গুচ্ছ ভর্তিপরীক্ষার আসনবিন্যাস মতে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৭১০ জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩১৬৩ জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১০৯১৫ জন, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫০০০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩০০০ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১৫৩৯ জন, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২০০ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৭১০৮ জন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭৪৯৩ জন।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬০০০ জন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬০৪৫ জন, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২০০০ জন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৭০৮৫ জন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭০২৫ জন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮৫১৩ জন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৪৬২ জন,কুৃমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২৫০৫ জন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৭৬৮৮ জন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬০০০ জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪০০০ জন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৩৬০০ জন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯৮০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬৯১২ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৩৪৫৮ জন, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮০০ জন এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭০০ জন ভর্তি পরীক্ষার্থী অংশ নেবে।

গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয়গুলো। পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট পূর্বে ভর্তিচ্ছুদের কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম