যুক্তরাষ্ট্রের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম ‘আই-গ্লোবাল ইউনিভার্সিটি’

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

যুক্তরাষ্ট্রের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম ‘আই-গ্লোবাল ইউনিভার্সিটি’

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:১১ ১৬ অক্টোবর ২০২১   আপডেট: ২৩:১১ ১৬ অক্টোবর ২০২১

‘আই-গ্লোবাল ইউনিভার্সিটি।

‘আই-গ্লোবাল ইউনিভার্সিটি।

চলমান তথ্য-প্রযুক্তির সাথে তাল মিলিয়ে ‘মাস্টার অব বিজনেস এডমিনিস্ট্রেশন’ (এমবিএ) কোর্সে ভর্তি প্রক্রিয়ায় বিশেষ সতর্কতা অবলম্বনকারী যুক্তরাষ্ট্রের সেরা ২৫টি বিশ্ববিদ্যালয়ের তালিকার এক নম্বরে উঠে এসেছে বাংলাদেশি মালিকানাধীন ‘আই-গ্লোবাল ইউনিভার্সিটি’।

যুক্তরাষ্ট্রের ইন্টেলিজেন্ট ডটকম নামক একটি অলাভজনক সংস্থা পরিচালিত সম্প্রতি এক জরিপে এ তথ্য উঠে এসেছে। শিক্ষা বিস্তারে নিবেদিতদের মধ্যে এই জরিপের বিশেষ গুরুত্ব রয়েছে।

এদিকে গত সপ্তাহে এ স্বীকৃতির অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে ইউনিভার্সিটির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিপকে। ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. হাসান কে বার্ক এ তথ্য জানিয়ে বলেন, প্রকল্প-ব্যবস্থাপনায় এ সম্মান অর্জন করেছে প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে চ্যান্সেলর আবুবকর হানিপ বলেন, আগামী বছরের জন্য নির্ধারিত ‘অ্যাওয়ার্ড’র তালিকা সম্প্রতি প্রকাশ করা হয়েছে। আমি খুবই আনন্দিত এবং উৎসাহিত এ জন্য যে, পরিবর্তনশীল বিশ্বের উপযোগী শিক্ষা প্রদানে আমার এই প্রতিষ্ঠানের গুরুত্ব সামনে এলো। আমি তাদেরকেই ভর্তি করছি যারা দক্ষতাসম্পন্ন হবেন এবং শিক্ষা শেষেই কর্মজীবনে প্রবেশ করতে সক্ষম হবেন।

তিনি আরো বলেন, আমি এরইমধ্যেই ঘোষণা করেছি যে, ডিগ্রি গ্রহণের পর চাকরি না পেলে টিউশনি ফি নেব না। এমন অঙ্গিকার আজ অবধি কোনো প্রতিষ্ঠান করতে পারেনি। আমার পক্ষে সম্ভব হচ্ছে এরইমধ্যেই ‘মার্কিন আইটি সেক্টর’এ উচ্চ বেতনে চাকরি পাইয়ে দেয়ার মধ্যদিয়ে। আসলে হাতে-কলমে শিক্ষা দিলে কেউই বেকার থাকতে পারেন না।

তিনি বলেন, আমরা তাদেরকে বাছাই করছি যারা এগিয়ে থাকা ব্যবসা এবং প্রকল্প ব্যবস্থাপনায় মোটামুটি জ্ঞান রাখেন এবং মানবতার কল্যাণে অঙ্গিকারবদ্ধ। নিজের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি মানবতার কল্যাণকে যারা গুরুত্ব দেন-তারাই হচ্ছেন আমাদের এই প্রতিষ্ঠানের প্রেরণা।

উল্লেখ্য, ১২ বছর আগে প্রতিষ্ঠিত এই ইউনিভার্সিটির পুরো ব্যবস্থাপনা ক্রয় করেছেন আবুবকর হানিপ। এবং মার্কিন মুল্লুকে বাংলাদেশি আমেরিকানের মালিকানাধীন এটিই হচ্ছে এখন পর্যন্ত একমাত্র পূর্ণাঙ্গ একটি ইউনিভার্সিটি।

জরিপকারীরা উল্লেখ করেছেন, এমবিএ ডিগ্রিধারীগণের চিন্তাশক্তির উৎকর্ষ এবং তথ্য-প্রযুক্তির উৎকর্ষসাধনের গতি-প্রকৃতির সাথে তাল মিলিয়ে চলার অদম্য আগ্রহের ব্যাপারটিকে প্রাধান্য দিয়ে এই গবেষণা জরিপ চালানো হয়। এটি শুধু সশরীরে ক্লাস গ্রহণকারীদের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, অনলাইনেও চালানো হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষাদানের কৌশলকেও গভীর বিশ্লেষণে রাখা হয়।

সেরা অপর ২৪টি শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে- ব্রেনো ইউনিভার্সিটি, বেলেভ্যু ইউনিভার্সিটি, নরউইচ ইউনিভার্সিটি, সেন্ট ম্যারি ইউনিভার্সিটি অব মিনেসোটা, ইউনিভার্সিটি অব মেরি, সিটি ইউনিভার্সিটি অব সিয়াটল, কলরাডো টেকনিক্যাল ইউনিভার্সিটি, ডিসেলস ইউনিভার্সিটি, স্টিভেন্স ইন্সটিটিউট অব টেকনোলজি, ডালাসে দ্য ইউনিভার্সিটি অব টেক্সাস, আমেরিকান ইন্টারকন্টিনেন্টাল ইউনিভার্সিটি, এন্টিকোট কলেজ, ফায়েটেভিল স্টেট ইউনিভার্সিটি, গ্র্যান্ড ক্যানিয়ন ইউনিভার্সিটি, হারজিং ইউনিভার্সিটি, লেহাই ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্থ এ্যালাবামা, অ্যাশল্যান্ড ইউনিভার্সিটি, কনারস্টোন ইউনিভার্সিটি, ক্রেইটন ইউনিভার্সিটি, ডোয়ানে ইউনিভার্সিটি, ইস্ট ক্যারলিনা ইউনিভার্সিটি, ল্যাসেল ইউনিভার্সিটি এবং রাইট স্টেট ইউনিভার্সিটি।

আই-গ্লোবাল ইউনিভার্সিটি অফিসিয়াল ওয়েবসাইট: https://www.igu.edu
 

ডেইলি বাংলাদেশ/জেডএম