বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে ১০ প্রশ্নের উত্তর

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৫ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে ১০ প্রশ্নের উত্তর

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:১৬ ১৬ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:৫২ ১৮ অক্টোবর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

১. কোচিং কি করতেই হবে? 

২০১৬ সালে বুয়েটের ভর্তি পরীক্ষায় পঞ্চম হয়েছিলেন জাওয়াদ আবদুল্লাহ। তিনি বলেন, কোচিংয়ে যে ভর্তি হতেই হবে, এমন কোনো কথা নেই। বাসায় বসে কেউ যদি নিয়মিত পড়তে পারেন, তাহলে তো খুবই ভালো। আবার একগাদা কোচিংয়ে ভর্তি হয়েও কেউ যদি বাসায় না পড়েন, তাহলে ফল হবে শূন্য। তবে নিয়মিত অনুশীলনের জন্য কোচিংয়ের পরীক্ষাগুলো সহায়ক। 

২. পাঠ্যবই আগে? নাকি কোচিংয়ের গাইড? 

এইচএসসির পাঠ্যবইকে প্রাধান্য দেয়াই বিচক্ষণ সিদ্ধান্ত। মূল একটি বইকে রেফারেন্স হিসেবে ভালোভাবে পড়ে নিলে অনেকাংশই আয়ত্তে চলে আসে, ধারণাও থাকে পরিষ্কার। অতিরিক্ত তথ্য ও অনুশীলনের জন্য কোচিংয়ের বইয়ের সাহায্য নেয়া যেতে পারে। 

৩. ভর্তির জন্য কী কী কাগজ তৈরি রাখব? 
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের মূল কপি, মাধ্যমিক পরীক্ষার ফলাফলের সনদ, উচ্চমাধ্যমিক পরীক্ষার নিবন্ধনপত্র ও প্রবেশপত্র, জন্মনিবন্ধন সনদ, কলেজ থেকে সংগৃহীত প্রশংসাপত্র, সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি (প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হলে ভালো)—এসব কাগজপত্র একটি ফাইলে গুছিয়ে রাখা যেতে পারে। 

৪. কোন বিশ্ববিদ্যালয় কবে থেকে ফরম ছাড়বে, 

বিশ্ববিদ্যালয়ে ভর্তিসংক্রান্ত তথ্যের জন্য নির্ভরযোগ্য সূত্র হলো দৈনিক পত্রিকা এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট। এ ছাড়া চোখ রাখতে পারেন স্বপ্ন নিয়ের ফেসবুক পেজেও (www.fb.com/Swapno.Nie/)। 

৫. এক শহর থেকে আরেক শহরে পরীক্ষা দিতে গেলে থাকব কোথায়? 
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সিরাজাম মুনিরা মনে করেন, হলে থাকতে অনিচ্ছুক হলে বা থাকার উপায় না থাকলে আবাসিক হোটেল কিংবা আত্মীয়স্বজনদের বাড়িতেও থাকা যেতে পারে। তবে দেশের প্রায় সব সরকারি বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষার আগে হলের শিক্ষার্থীরা পরিচিত ছোট ভাই-বোনদের হলে থাকার সুযোগ করে দেন। 

৬. পছন্দের বিষয়, নাকি পছন্দের বিশ্ববিদ্যালয়? কোনটিকে অগ্রাধিকার দেব? 
কখনো কখনো বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এবং পারিপার্শ্বিক অনেক কিছু বড় ভূমিকা রাখে। তাই এখন পরামর্শ দিতে হলে বলব, পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। কিন্তু আমার যদি বিষয়টির প্রতি প্রচণ্ড “প্যাশন” থাকে, যদি মনে হয় যেখানেই পড়ি না কেন, এই বিষয়ে আমি ভালো করবই—তাহলে সেটাও করা যায়।’ 

৭. আমি শুধু একটি বিশ্ববিদ্যালয়ের একটি অনুষদের জন্য প্রস্তুতি নিচ্ছি। এটা কি ঠিক হচ্ছে? 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এস এম হোসাইন আহমেদ। তার মতে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়াটা শ্রমের অপচয় নয়। বরং এতে খুব ভালো অনুশীলনও হয়। 

৮. একই সময় যদি একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা পড়ে যায়, তখন কী করব? 

কুমিল্লা মেডিকেলের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাজনীন ইসলাম বলেন, এই বিষয়টির ভুক্তভোগী আমি নিজেই। আমার অনেক বন্ধুরও এই বিষয়টি নিয়ে বিভ্রান্ত হতে দেখেছি। এ সমস্যা থেকে উত্তরণের জন্য কিছু বিষয় বিবেচনা করা যেতে পারে। 

৯. যে বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি নিয়েছি, বিজ্ঞপ্তি দেওয়ার পর যদি দেখি সেখানে পরীক্ষা দেওয়ার যোগ্যতা আমার নেই, তাহলে কী করব? 

পঙ্কর তালুকদার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়তে চেয়েছিলেন। কিন্তু ভর্তি পরীক্ষা দিতে পারেননি। পরে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে। সেখান থেকেই কিন্তু তিনি ভালো ফল করেছেন, হয়েছেন 

১০. কম খরচে কি কোনো ভালো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ আছে? 

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকে এই বৃত্তির খোঁজ পাওয়া যাবে। আবার যারা বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে পুরস্কার পেয়েছেন বা ভালো করছেন, যেমন খেলাধুলা, বিভিন্ন অলিম্পিয়াড বা উদ্ভাবনী প্রতিযোগিতা, তাদেরও বৃত্তি দেয় কোনো কোনো বিশ্ববিদ্যালয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »