চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২০ নম্বরেই ভর্তি পরীক্ষা

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৫ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২০ নম্বরেই ভর্তি পরীক্ষা

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৪৮ ১৫ অক্টোবর ২০২১   আপডেট: ২৩:৪৯ ১৫ অক্টোবর ২০২১

চবির জিরো পয়েন্টের ‘স্মরণ চত্বর’

চবির জিরো পয়েন্টের ‘স্মরণ চত্বর’

দেশের অন্যসব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতোই ভর্তিচ্ছুদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি)। জানার আগ্রহ থাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নতুন কোনো সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে কিনা। তবে এবারো চবিতে ভর্তি পরীক্ষা হবে আগের মতোই।

ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, ‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৬৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৬ জন।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বে ৩২ জন।

‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৪ হাজার ২৪৯ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন লড়বে।

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ হাজার ২০ জন। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। আর ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ৯৭ জন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি পরিচালক অধ্যাপক খাইরুল ইসলাম বলেন, ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে সশরীরে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেজন্য আমরা পাঁচ ধাপে পরীক্ষা নেব। 

এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »