টোকিও ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ভর্তি হতে চাইলে 

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৪ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

টোকিও ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ভর্তি হতে চাইলে 

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৩৭ ১৫ অক্টোবর ২০২১   আপডেট: ১৬:০৩ ১৮ অক্টোবর ২০২১

জাপানের টোকিও ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

জাপানের টোকিও ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

স্নাতকের পর অনেক শিক্ষার্থী বিদেশে গিয়ে স্নাতকোত্তর কিংবা পিএইচডি করতে আগ্রহী। এ ব্যাপারে জাপানও রয়েছে তাদের পছন্দের তালিকায়। বিদেশে উচ্চশিক্ষাপ্রত্যাশীদের পথ সহজ করে দিতে ধারাবাহিকভাবে বিদেশে উচ্চশিক্ষা নিয়ে নানা তথ্য, পরামর্শ  গাইডলাইন তুলে ধরা হচ্ছে। আজকে থাকছে জাপানের টোকিও ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে আবেদন নিয়ে বিস্তারিত আলোচনা।

মেক্সট কী?
যাঁরা জাপানে বৃত্তি নিয়ে পড়াশোনা করতে যান, তাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে মেক্সট। মিনিস্ট্রি অব এডুকেশন, কালচার, স্পোর্টস, সায়েন্স অ্যান্ড টেকনোলজির সংক্ষিপ্ত রূপ হচ্ছে মেক্সট। ১৯৫৪ সাল থেকে জাপান সরকার এই বৃত্তি দিয়ে আসছে। বিশ্বের প্রায় ১৬০টির মতো দেশের শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তি পেলে ভিসায় লেখা থাকে Govt. Scholar.

আবেদন ও ভর্তির প্রক্রিয়া
প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আপনি যে বিষয়ে বা প্রোগ্রামে পড়তে আগ্রহী তা খুঁজে বের করুন। পাশাপাশি একজন একাডেমিক সুপারভাইজার খুঁজতে হবে। এরপর আবেদনের যোগ্যতা যাচাই করতে হবে। একাডেমিক সুপারভাইজার থেকে মেইল পেলে তার কাছে সিভি, ট্রান্সক্রিপ্ট পাঠাতে হবে। এরপর অ্যাডমিশন ডিভিশনেও একটা ই-মেইল পাঠাতে হবে। আপনি অনলাইন আবেদনের ইউআরএল লিঙ্ক পাবেন। ওই লিঙ্কে প্রবেশ করে আবেদনপত্র পূরণ করা যাবে। আবেদনপত্র পূরণের সঙ্গে কিছু সহায়ক ডকুমেন্ট জমা দিতে হবে। আবেদনের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- (https://www.titech.ac.jp/english/admissions/prospective-students/international/graduate-program-a)

যেসব কাগজপত্র লাগবে 
১.আইডি ফটো।
২. টোকিও টেক ফ্যাকাল্টি মেম্বার হতে কনসেন্ট ই-মেইল।
৩. কোন বিষয়ে পড়তে চান।
৪. থিসিসের সারমর্ম।
৫. ইংলিশ কোর্স স্কোর।
৬. পাসপোর্ট কপি।

কোন কোন বিষয়ে পড়তে পারবেন
ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, গণিত ও কম্পিউটিং সায়েন্স, লাইফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, আর্থ সায়েন্স, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইকোনমিকস, সিস্টেম অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং।

সুযোগ-সুবিধা ও যোগ্যতা
১. আবেদনকারীর জন্ম অবশ্যই ১৯৮৭ সালের ২ এপ্রিলের পরে হতে হবে। 
২. আবেদন করতে কোনো ফি লাগবে না। 
৩. আসা-যাওয়ার বিমান খরচ পাওয়া যাবে। 
৪. যাঁরা বৃত্তি পাবেন, তাঁদের ভর্তি ফি কিংবা টিউশন ফি দিতে হবে না। 
৫. শিক্ষার্থীদের আইইএলটিএস বা টোফেল স্কোর দেখাতে হবে না। 

আবেদনের সময়সীমা
আন্তর্জাতিক শিক্ষার্থীরা মেক্সট স্কলারশিপের মাধ্যমে টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজিতে ২ বছরের স্নাতকোত্তর ও ৩ বছরের পিএইচডি করতে পারবেন। 
আবেদনের সময়সীমা: ১০ সেপ্টেম্বর থেকে ৮ ডিসেম্বর ২০২১।
কনসেন্ট মেইল জমাদানের শেষ সময়: ৫ ডিসেম্বর, ২০২১।
আবেদনের শেষ সময়: ৮ ডিসেম্বর, ২০২১।
রেজাল্টের নোটিফিকেশন: ৩ মার্চ, ২০২২।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »