কারাগারেই নেয়া হলো ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৫ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

কারাগারেই নেয়া হলো ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১০ ২ অক্টোবর ২০২১   আপডেট: ১৬:১৫ ৩ অক্টোবর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আজ শনিবার সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ভর্তি অনুষ্ঠিত হয়েছে। 

এই ভর্তি পরীক্ষায় কারাগারে থাকা এক শিক্ষার্থীর পরীক্ষা বিশেষ ব্যবস্থায় নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অন্য শিক্ষার্থীদের সাথেই যথাসময়ে পরীক্ষা দেয় ওই শিক্ষার্থী। 

সকালে ওই শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করতে দুইজন শিক্ষক ও একজন কর্মকর্তা ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান। সেখানে পরীক্ষা শেষে তার উত্তরপত্র নিয়ে ফিরেন ওই শিক্ষকরা। কারাগারে ওই পরীক্ষার দায়িত্বে  ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. এস এম মাসুম বাকী বিল্লাহ, সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. এনামুল হক ও প্রক্টর অফিসের কর্মকর্তা কোমের আলী।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেন, আমাদের ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী ঢাকার কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে ছিলেন। আদালতের রায়ের ভিত্তিতে কেন্দ্রীয় কারাগারের মাধ্যমে আবেদন করলে ওই শিক্ষার্থীর পরীক্ষা নেয়ার ব্যবস্থা করেছি আমরা। আমরা পরীক্ষা গ্রহণ করতে দুজন শিক্ষককে ও একজন কর্মকর্তাকে কারাগারে পরীক্ষা নেয়ার জন্য পাঠিয়েছি। তারা সেই শিক্ষার্থীর পরীক্ষা নিয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিচ্ছে। ঢাকার বাইরের কেন্দ্রগুলোতেও সুষ্ঠুভাবে পরীক্ষা হচ্ছে। এ সময় জালিয়াতি ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে বলেও জানান তিনি।

‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য মোট আবেদনকারীর সংখ্যা ৪৭ হাজার ৬৩৯ জন। এর বিপরীতে এই ইউনিটে মোট আসন রয়েছে ২৩৭৮টি। সেক্ষেত্রে এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ২০ দশমিক ০৩ জন শিক্ষার্থী৷ 

ডেইলি বাংলাদেশ/আরএইচ/জেডএম

English HighlightsREAD MORE »