প্রতিষ্ঠার ৩৬ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

ঢাকা, সোমবার   ২৫ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮,   ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

প্রতিষ্ঠার ৩৬ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১২ ১৯ সেপ্টেম্বর ২০২১  

টিএসসির সামনে থেকে একটি আনন্দ র‌্যালি বের করেন ডুজার সদস্যরা

টিএসসির সামনে থেকে একটি আনন্দ র‌্যালি বের করেন ডুজার সদস্যরা

প্রতিষ্ঠার ৩৬তম বছর পার করে সাত্রিশে পা রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। ১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর ‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ স্লোগানকে ধারণ করে ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হয় সংগঠনটি।  

এ উপলক্ষে রোববার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সমিতির কার্যালয়ে ৩৬ম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে কর্মসূচির উদ্বোধন করা হয়। কেক কাটা, আনন্দ র‌্যালি ও প্রীতি ফুটবল ম্যাচসহ নানান কর্মসূচিতে অংশ নেন সদস্যরা। 

এত প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমিতির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাকালীন সদস্য ও বাসসের সিনিয়র রিপোর্টার খায়রুজ্জামান কামাল। এছাড়াও উপস্থিত ছিলেন সমিতির সভাপতি মেহেদী হাসান সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবিরসহ সমিতির সদস্যরা।

সমিতির সব সদস্যকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন এবং অন্যান্য সংবাদ তুলে ধরার আহবান জানান উপাচার্য। 

সমিতির প্রতিষ্ঠাতা সদস্য খায়রুজ্জামান কামাল বলেন, ১৯৮৫ সালের আজকের দিনে আমরা ১৩ জন বিশ্ববিদ্যালয় রিপোর্টার একত্রিত হয়ে ডাকসুতে কমিটি গঠন করি। সেই ১৩ জন সদস্য থেকে আজ ৪৩ জন সদস্য নিয়ে কাজ করছে সাংবাদিক সমিতি। আমরা যখন সাংবাদিক সমিতি প্রতিষ্ঠা করেছিলাম তখন হয়তো এই সংগঠনের পূর্ণাঙ্গ সুফল ভোগ করতে পারিনি কিন্তু এখন যারা সমিতির সঙ্গে যুক্তরা সেই সুফল ভোগ করছে।

সভাপতি মেহেদী হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ইতিহাস, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ইতিহাস। অতীতেও এর সদস্যরা নিজেদের নিষ্ঠা ও পেশাদারিত্বের মাধ্যমে যেভাবে কাজ করে এসেছে, জাতির বৃহত্তর স্বার্থে আগামীতেও সেভাবেই কাজ করে যাবে। 

সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির বলেন, শুরুর কঠিন পথ পেরিয়ে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও ক্যাম্পাস সাংবাদিকতার দৃঢ় ভিত্তি তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বয়সের দিক দিয়ে তরুণ হলেও অগ্রজদের থেকে পাওয়া অনুপ্রেরণা নিয়ে ক্যাম্পাস সাংবাদিকতায় পেশাদারিত্বের স্পষ্ট চাপ রেখে যাচ্ছে। 

পরে টিএসসির সামনে থেকে একটি আনন্দ র‌্যালি বের করেন ডুজার সদস্যরা। র‌্যালিটি টিএসসির সড়ক-দ্বীপ প্রদক্ষিণ করে টিএসসিতে এসে শেষ হয়। প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে বিকেলে বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দীন হলে একটি প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম