রাবিতে ভর্তি পরীক্ষা: মানতে হবে ৮ নির্দেশনা

ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

রাবিতে ভর্তি পরীক্ষা: মানতে হবে ৮ নির্দেশনা

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৭ ১৬ সেপ্টেম্বর ২০২১  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ ভাস্কর্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ ভাস্কর্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৪ অক্টোবর। চলবে ৬ অক্টোবর পর্যন্ত। ৪ অক্টোবর 'সি' ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারে ভর্তিযুদ্ধ। ৫ অক্টোবর 'এ' ইউনিট এবং ৬ অক্টোবর 'বি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী এবং পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের মেনে চলতে হবে বেশকিছু নির্দেশনা। যা পরীক্ষার্থীদের প্রবেশপত্রে লিখা রয়েছে। এরকম ৮টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নির্দেশনা গুলো হলো-

১. অনলাইনে প্রদত্ত দুই পৃষ্ঠার (প্রথম পৃষ্ঠা শিক্ষার্থীর এবং দ্বিতীয় পৃষ্ঠা বিশ্ববিদ্যালয়ের কপি হিসেবে নির্ধারিত) প্রবেশপত্র অবশ্যই A4 সাইজের দুইটি পৃথক অফসেট কাগজে কালার প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্যসমূহ স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে। অনলাইনে আবেদন করার সময় আপলোডকৃত ছবিটিই চূড়ান্ত বলে গণ্য হবে।

২. পরীক্ষার্থীকে অবশ্যই তার প্রবেশপত্রে উল্লেখিত নির্দিষ্ট কক্ষের নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে।

৩. পরীক্ষা আরম্ভ হওয়ার অন্তত ৩০ মিনিট পূর্বে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষা আরম্ভ হওয়ার ১৫ মিনিট পরে কোনো প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না।

৪. উত্তরপত্রে সকল প্রকার লেখার কাজে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

৫. ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে উল্লেখিত দুই পৃষ্ঠার প্রবেশপত্র এবং উচ্চমাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রবেশপত্রদ্বয়ের প্রত্যেকটিতে এমনভাবে স্বাক্ষর করবেন যেন অর্ধেক অংশ ছবির উপর থাকে। স্বাক্ষরিত প্রবেশপত্রের বিশ্ববিদ্যালয়ের কপিটি দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সংগ্রহ করবেন। পরীক্ষার্থীর কপি পরবর্তীতে ব্যবহারের জন্য প্রার্থীকে অবশ্যই সংরক্ষণ করতে হবে।

৬. ক্যালকুলেটর, মেমোরি যুক্ত ঘড়ি, মোবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেকট্রনিক যন্ত্রসহ পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষা চলাকালীন পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর নিকট এরূপ কিছু পাওয়া গেলে তার ভর্তির আবেদন বাতিল করা হবে।

৭. পরীক্ষার হলে পরীক্ষার্থীর দুই কান খোলা রাখতে হবে এবং মাস্ক পরিধান করতে হবে।

৮. রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ICT Center-এর অনলাইন সফটওয়্যারের মাধ্যমে প্রবেশপত্রটি স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত করা হয়েছে এবং ইন্টারনেটের মাধ্যমে প্রদান করা হয়েছে। কোনো কারণে পরীক্ষার সিডিউল পরিবর্তন হলেও এই প্রবেশপত্রটি কার্যকর থাকবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম