৫ অক্টোবর খুলছে ঢাবির হল

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

৫ অক্টোবর খুলছে ঢাবির হল

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৭ ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:১২ ১৬ সেপ্টেম্বর ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

আগামী ৫ অক্টোবর থেকে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। এদিন সকাল আটটা থেকে স্নাতক শেষ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের করোনা টিকার ডকুমেন্টস দেখিয়ে হলে উঠতে পারবে। 

বুধবার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির বৈঠকে এসব পরামর্শ দেয়া হয়। আগামীকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী ডেইলি বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, আজকে মিটিংয়ে আমরা বেশকিছু পরামর্শ পেয়েছি। যেগুলো একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে চূড়ান্ত করা হবে। সেগুলো হলো– আগামী ৫ অক্টোবর (মঙ্গলবার) সকাল ৮টা থেকে চতুর্থ বর্ষ ও মাস্টার্স শিক্ষার্থীদের মধ্যে যাদের এক ডোজ টিকা সম্পন্ন হয়েছে তারা তাদের ডকুমেন্টস দেখিয়ে হলে উঠতে পারবে। স্বাস্থ্য বিধি মেনে হল খোলা হবে। শিক্ষার্থীদের পুরোপুরি টিকার আওতায় আসলে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হবে। 

তিনি আরো বলেন, এছাড়া আগামী ২৬ সেপ্টেম্বর থেকে চতুর্থ বর্ষ ও মাস্টার্স শিক্ষার্থী যারা ভ্যাকসিন নিয়েছে তারা স্বাস্থ্যবিধি মেনে লাইব্রেরি ও বিভাগীয় সেমিনার ব্যবহার করতে পারবে। 

এ বিষয়ে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও বিজয় একাত্তরের হলের প্রভোস্ট অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, প্রভোস্ট কমিটির সভায় সুপারিশ করা হয়েছে যে, আগামী ৫ অক্টোবর অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীরা কমপক্ষে এক ডোজ টিকা নেয়ার কার্ড ও হলের আবাসিক পরিচয় পত্র দেখিয়ে হলে উঠতে পারবে৷ শিক্ষার্থীদের পড়াশোনার সুবিধার্থে ২৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ও বিভাগীয় সেমিনার খুলে দেয়া হবে। এসব ব্যবহার করতে অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। 

ক্যান্টিনে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে তিনি বলেন, ক্যান্টিনের কর্মচারীদের অবশ্যই টিকা নিতে হবে, যারা টিকা নিবে না তারা ক্যান্টিনে কাজ করতে পারবে না। শতভাগ শিক্ষার্থী ভ্যাকসিনের আওতায় আসলে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস কার্যক্রম শুরুর বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/জেডএম