সাত কলেজে বেড়েছে ভর্তির আবেদন

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

সাত কলেজে বেড়েছে ভর্তির আবেদন

ঢাকা কলেজ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৪ ১২ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইনে ভর্তি আবেদন শেষ হয়েছে গত শুক্রবার ( ১০ সেপ্টেম্বর)। এ বছর অনলাইনে আবেদন করেছেন প্রায় এক লাখ শিক্ষার্থী । যা ২০১৯-২০ শিক্ষাবর্ষে ছিল ৭৬১২৯ জন। সেই হিসেবে আবেদন বেড়েছে প্রায় ২৪ হাজার।

২০২০-২১ শিক্ষাবর্ষে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আবেদন করেছেন ৩০ হাজারের বেশি। বাণিজ্য অনুষদে আবেদন করেছেন ২৪ হাজারের বেশি এবং বিজ্ঞান অনুষদের আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে ভর্তির আবেদন ফি জমা দিয়েছেন প্রায় ৯০ হাজার শিক্ষার্থী। যারা ভর্তির পরীক্ষায় বসতে পারবেন। অনলাইন ভর্তি কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মামুন-উর-রশিদ ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাত কলেজে এবার সর্বমোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি। বাণিজ্য ইউনিটে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি। কলা ও সমাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ১৪ হাজার ৩৫০টি। 

ভর্তি পরীক্ষা:
কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ৩০ অক্টোবর। বাণিজ্য ইউনিটের পরীক্ষা ০৫ নভেম্বর। বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ০৬ নভেম্বর।

ভর্তি পরীক্ষার নম্বর ও পাশ নম্বর:
২০২০-২১ শিক্ষাবর্ষে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে।  এর মধ্যে পাশ নম্বর ৪০। 

মেধাতালিকা ও ফলাফল:
মোট ১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধাস্কোরের ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে। এজন্য মাধ্যমিক/O-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ; উচ্চ মাধ্যমিক/A-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যোগফল ভর্তি পরীক্ষায় ১০০-তে প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করে তার ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে।

মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর ৭ (সাত) দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (http://collegeadmission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। প্রার্থী এসএমএস এর মাধ্যমেও ফলাফল জানতে পারবে।

মেধা তালিকা প্রকাশের পর নির্দিষ্ট তারিখের মধ্যে অনলাইনে কলেজ ও বিষয় পছন্দকরণ ফরম (College and Subject Choice) পূরণ করতে হবে। পরবর্তীতে Choice এবং ভর্তি পরীক্ষার মেধাক্রম ও ভর্তির যোগ্যতা অনুসারে বিভাগ বন্টনের তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনীত প্রার্থীর ক্ষেত্রে SSC এবং HSC এর মূল নম্বরপত্র সংশ্লিষ্ট কলেজে জমা রাখা হবে।

ডেইলি বাংলাদেশ/টিএএস