সংকটকালীন মুহূর্তেও অর্জনে ধারাবাহিক জবি শিক্ষার্থীরা

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

সংকটকালীন মুহূর্তেও অর্জনে ধারাবাহিক জবি শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৫ ১ আগস্ট ২০২১  

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

করোনাকালীন সময়েও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় ধারাবাহিকভাবে শ্রেষ্ঠত্ব অর্জন ও রেকর্ড করেছেন। একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও সফল হয়েছেন অনেকে। বিভিন্ন প্রতিযোগিতা ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের ধারাবাহিক সাফল্যকে পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়েরই অর্জিত সাফল্য হিসেবে আখ্যায়িত করেছে কর্তৃপক্ষ।

অর্জনের সূচনা ঘটে গত বছরের ২৬ অক্টোবর। একদিনের জন্য গ্রামীনফোনের মূল কোম্পানি টেলিনর গ্রুপের শীর্ষ নির্বাহী পদে রেনেকা আহমেদ অন্তুর দায়িত্ব পাওয়ার মধ্য দিয়ে। রেনেকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। আন্তর্জাতিক শিশু কন্যা দিবস উপলক্ষে তরুণীদের সাম্য, স্বাধীনতা ও প্রতিনিধিত্বে উৎসাহ দিতে টেলিনর বেছে নিয়েছিল রেনেকা আহমেদ অন্তুকে। বিগত বছরের ন্যায় বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন (বিজেএস) পরীক্ষা ২০১৯ এ সহকারী জজ পদে উত্তীর্ণ ও মনোনীত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাত শিক্ষার্থী। 

অপরদিকে পুলিশের ৩৮তম বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই) নিরস্ত্র পদে ধারাবাহিক সাফল্যের অংশ হিসেবে এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১০৬ জন সাবেক শিক্ষার্থী নিয়োগ পেয়েছেন।

বাবার মৃত্যুশোক সামলে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ফাইনালে শেষ ওভারে জেমকন খুলনার জয়ের নায়ক হয়েছিলেন শহীদুল ইসলাম। সম্প্রতি শ্রীলঙ্কা সফরে ২১ সদস্যের প্রাথমিক দলে নতুন মুখ হিসেবেও দলে জায়গা করে নিয়েছিল শহিদুল। শহিদুল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী।

শিল্পকলা একাডেমির ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আকিব আকরামের ষড়জের চিত্রকর্ম ‘চিন্তার ঝড়’ প্রদর্শিত হয়েছে। আকিব আকরাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী।

ডিবেটার হান্ট-২০২১ এর ফাইনালে ফাইনালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টিমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ফাইনালে সেরা বক্তা হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক মাঈন আল মুবাশ্বির। এই প্রতিযোগিতায় আরো অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী তৌফিকুল ইসলাম হৃদয়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শারমিন সুলতানা নিশি। তাদের টিমের নাম ছিলো টিম নিশিথীনি।

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে স্বর্ণপদক পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী মারজান আক্তার প্রিয়া। একই আসরে নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ জর্জিস আনোয়ার নাইম কারাতে প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দম্পতি নতুন প্রজাতির এক ব্যাঙ আবিষ্কার করেছেন। তারা হলেন প্রাণিবিদ্যা বিভাগের (২০১০-১১) সেশনের শিক্ষার্থী হাসান আল রাজি চয়ন ও একই বিভাগের (২০১৬-১৭) সেশনের শিক্ষার্থী মার্জান মারিয়া। নতুন আবিষ্কৃত এ ব্যাঙটির নাম Leptobrachium sylheticum। এই ব্যাঙটির ডাক অনেকটা হাঁসের ডাকের মতো। বন্যপ্রাণিদের দুর্ঘটনা থেকে বাঁচাতে কৃত্রিম সেতুও তৈরি করেছেন এই শিক্ষার্থী দম্পতি। যা বেশ সাড়া ফেলেছে।

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের সাংগঠনিক তৎপরতা ও কার্যক্রমের ভিত্তিতে ২০২০-২০২১ বছরে সেরা শাখার তালিকায় স্থান পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এছাড়াও বর্ষসেরা লেখকের তালিকায় স্থান পেয়েছেন বাংলা বিভাগের শিক্ষার্থী ও সংগঠনটির সাংগঠনিক সম্পাদক ইমরান হুসাইন। পাশাপাশি বাংলাদেশ তরুণ লেখক ফোরামের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিজ প্রবন্ধ পাঠ প্রতিযোগিতায় প্রথম হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারিয়া ইয়াসমিন।

এছাড়াও দেশে বিদেশে বিভিন্ন প্রতিযোগিতা ও সহশিক্ষা কার্যক্রমেও ধারাবাহিকভাবে শ্রেষ্ঠত্ব অর্জন করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের এই অর্জনের ফলে উঠে এসেছে বিশ্ববিদ্যালয়ের নামও।

শিক্ষার্থীদের এই ধারাবাহিক অর্জন ও সাফল্যের বিষয়ে ভিসি অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, শিক্ষার্থীদের যেকোনো অর্জনই আমাদের জন্য আনন্দের। আমরা চাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাবে আরো ভালো করবে। 

ডেইলি বাংলাদেশ/জেডএম