রোবট ‘ব্লুবেরি’ নেকটার কাছে হস্তান্তর

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

রোবট ‘ব্লুবেরি’ নেকটার কাছে হস্তান্তর

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৫ ১৯ জুলাই ২০২১  

জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির কার্যালয়ে রোবট ব্লুবেরি

জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির কার্যালয়ে রোবট ব্লুবেরি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) তিন শিক্ষার্থীর তৈরি মানব রোবট ‘ব্লুবেরি’ জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির (নেকটার) কাছে হস্তান্তর করা হয়েছে। 

রোববার (১৮ জুলাই) বগুড়ার জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির পরিচালক (উপ-সচিব) মো. শাফিউল ইসলাম নিকট হস্তান্তর করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ‘কোয়ান্টা  রোবটিক্স’ টিমের সদস্যরা।

কম্পিউটার প্রশিক্ষণের কাজে ব্যবহার করতে রোবটি জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির কাছে হস্তান্তর করা হয়েছে জানিয়ে ‘কোয়ান্টা  রোবটিক্স’র অন্যতম সদস্য সঞ্জিত মণ্ডল বলেন, আমাদের এই রোবট কম্পিউটার প্রশিক্ষক হিসেবে কাজ করবে। 

ভবিষ্যতে বিদেশি রোবট রফতানি করতে চান জানিয়ে তিনি আরো বলেন, সরকারি-বেসরাকি সহযোগিতা পেলে আমি এবং আমাদের ‘কোয়ান্টা  রোবটিক্স’ টিম আরো আধুনিক রোবট বানাতে চাই। বাংলাদেশের রোবট সেক্টরকে আরো সমৃদ্ধ করতে পারব, অন্যান্য উচ্চতায় নিতে যেতে পারব। আমাদের মতো আরো কিছু শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে চাই। 

হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোবট ‘ব্লুবেরি’র অন্যতম উদ্যোক্তা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন শিক্ষার্থী  এবং জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি সিনিয়র প্রশিক্ষক (আইসিটি) আবু মুসা আসকারী, রোবট তৈরির দুই সদস্য সঞ্জিত মণ্ডল ও জুয়েল নাথসহ নেকটার উর্ধ্বতন কর্মকর্তারা।

ডেইলি বাংলাদেশ/জেএস