সাবেক ভিসি সোবহানের অবৈধ নিয়োগপ্রাপ্তরাই তালা দিলো রাবির বিভিন্ন ভবনে

ঢাকা, শনিবার   ২৪ জুলাই ২০২১,   শ্রাবণ ৯ ১৪২৮,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪২

সাবেক ভিসি সোবহানের অবৈধ নিয়োগপ্রাপ্তরাই তালা দিলো রাবির বিভিন্ন ভবনে

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৫ ১৯ জুন ২০২১   আপডেট: ১৩:৩৬ ১৯ জুন ২০২১

বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি ভবন, প্রশাসন ভবনে তালা লাগিয়েছে নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগ, যুবলীগের নেতাকর্মীরা।

বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি ভবন, প্রশাসন ভবনে তালা লাগিয়েছে নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগ, যুবলীগের নেতাকর্মীরা।

 

তালা ঝুলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসির ভবনসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন ভবনে। আর এসব ভবনে তালা দেয়ার হর্তাকর্তাদের মধ্যে রয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা না মেনে মেয়াদের শেষ দিনে  সাবেক ভিসির আব্দুস সোবহানের নিয়োগ দেয়া ১৩৭ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী। ফাইন্যান্স কমিটির সভা ঠেকাতে শনিবার (১৯ জুন) ভিসি ভবন, প্রশাসন ভবনে তালা ঝুলিয়েছেন তারা। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শনিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে ফাইন্যান্স কমিটির একটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। সেই সঙ্গে আগামী ২২ তারিখ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে। এই সভা দুইটি সভা যাতে অনুষ্ঠিত হতে না পারে, সে কারণেই ভবনগুলোতে তালা লাগিয়েছে নিয়োগপ্রাপ্তরা।

এবিষয়ে জানতে চাইলে নিয়োগপ্রাপ্ত আতিকুর রহমান সুমন বলেন, আজ ফাইন্যান্স কমিটি ও আগামী ২২ তারিখে সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা। যদি ফাইন্যান্স কমিটির মিটিং হয়, তাহলে আগামী ২২ তারিখে সিন্ডিকেট হবে শুনেছি। সেই সিন্ডিকেট সভায় আমাদের নিয়োগ সম্পূর্ণভাবে বাতিলের জন্য সুপারিশ করা হবে। সে কারণে আমরা সিন্ডিকেট ও ফাইন্যান্স কমিটির মিটিং যাতে না হয়, সে জন্য ভবনগুলোতে তালা লাগিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর লিয়াকত আলী বলেন, আজ বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটির সভা হওয়ার কথা ছিলো। সেটা যাতে না হয় সেজন্য সকালেই ভিসি ভবন, প্রশাসন ভবনে তালা লাগায় নিয়োগপ্রাপ্তরা। ভবনগুলোতে এখনও তালা ঝুলছে। তা অপসারণের চেষ্টা চলছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি এখন সেখানে অবস্থান করছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সাবেক ভিসি অধ্যাপক আবদুস সোবাহান তার মেয়াদের শেষ দিনে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা না মেনে ১৩৭ জনের অবৈধ নিয়োগ দিয়ে যান। মন্ত্রণালয়ের নির্দেশে সেই ১৩৭ জনের যোগদান স্থগিত রেখেছেন বর্তমানে দায়িত্বপ্রাপ্ত ভিসি অধ্যাপক আনন্দ কুমার সাহা।

প্রসঙ্গত, এর আগে গত ২ মে রাবির ভিসি বাসভবন, সিনেট ও দুটি প্রশাসন ভবনে তালা লাগিয়ে ছিলো বিশ্ববিদ্যালয়ের চাকরিপ্রত্যাশী ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে সাবেক ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান তাদের চাকরি দিয়ে যান। পরে সে নিয়োগকে অবৈধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসন সে নিয়োগ স্থগিত রেখেছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম