চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮,   ০১ জ্বিলকদ ১৪৪২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

চবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৩ ৭ মে ২০২১   আপডেট: ১৬:৩৫ ৮ মে ২০২১

আবেদনের সময় শেষ হচ্ছে আজ ৭ মে রাত ১২ টায়

আবেদনের সময় শেষ হচ্ছে আজ ৭ মে রাত ১২ টায়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে আজ। এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের সংখ্যা অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। 

শুক্রবার (৭ মে) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম। তিনি বলেন, এখন পর্যন্ত আবেদন করেছেন ১ লাখ ৯৩ হাজার ৬৯৩ শিক্ষার্থী। 

এর আগে গত ১২ এপ্রিল বেলা ১১টা থেকে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয় যা শেষ হওয়ার কথা ছিল ৩০ এপ্রিল। তবে করোনার কারণে পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্ভারজনিত ত্রুটির জন্য এ সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। সে অনুযায়ী আবেদনের সময় শেষ হচ্ছে আজ ৭ মে রাত ১২ টায়। তবে ভর্তি পরীক্ষার ফি জমা দেয়া যাবে ১১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এবারের ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসে ২২ হাজার শিক্ষার্থী বসার মতো আসন রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা বিবেচনায় ১৫ হাজার করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে। ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। কলা ও মানববিদ্যা অনুষদ: ১৩টি বিভাগ ও ৩টি ইনস্টিটিউট আছে এই অনুষদে। বিভাগগুলো হলো: বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, আরবি ভাষা ও সাহিত্য, ইতিহাস ,ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, বাংলাদেশ স্টাডিজ, দর্শন, নাট্যকলা, ফার্সি ভাষা ও সাহিত্য, সঙ্গীত, সংস্কৃত, পালি।
 
জীব বিজ্ঞান অনুষদ: এ অনুষদে আছে উদ্ভিদ বিজ্ঞান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, প্রাণরসায়ণ ও অণুপ্রাণ বিজ্ঞান, প্রাণিবিদ্যা, ফার্মেসি, মনোবিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, মাইক্রোবায়োলজি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগ। 

ব্যবসায় প্রশাসন অনুষদ: এই অনুষদের বিভাগ সমূহের মধ্যে ফাইনান্স, মার্কেটিং, ব্যাংকিং ও বীমা, ব্যবস্থাপনা স্টাডিজ, মানব সম্পদ ব্যবস্থাপনা, সেন্টার ফর বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি ও ব্যুরো অব বিজনেস রিসার্স বিভাগ। 

প্রকৌশল অনুষদ: এই অনুষদে আছে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ও তড়িৎ এবং ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ।

বিজ্ঞান অনুষদ: এই অনুষদে আছে পদার্থবিজ্ঞান, গণিত, ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল, রসায়ন এবং পরিসংখ্যান বিভাগ। 

সামাজিক বিজ্ঞান অনুষদ: এই অনুষদে আছে লোক প্রশাসন, রাজনীতি বিজ্ঞান, অর্থনীতি, সমাজতত্ত্ব, নৃবিজ্ঞান, যোগাযোগ ও সাংবাদিকতা, আন্তর্জাতিক সম্পর্ক, সোশ্যাল সায়েন্স রিসার্চ ইনস্টিটিউট, সেন্টার ফর এশিয়ান স্টাডিজ, পুলিশ সায়েন্স ও ক্রিমিনোলোজি ও উন্নয়ন গবেষণা বিভাগ। 

আইন অনুষদভুক্ত বিভাগ একটাই অর্থাৎ ‘আইন বিভাগ’।

ইনস্টিটিউট: শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা ইনস্টিটিউট, আধুনিক ভাষা ইনস্টিটিউট, কমিউনিটি ও ফথমোলজি ইনস্টিটিউট, বন ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ,সামাজিক বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউট। 

সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম