হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০৯ ৩ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এমবিএ পড়ার সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুল প্রতি দুই বছরে একবার বোস্তানি এমবিএ হার্ভার্ড বৃত্তি দিয়ে থাকে। এ বৃত্তি দুই বছরের কোর্সের জন্য ২০২১ সালে শরৎ (অটাম) সেশনে এমবিএ’র জন্য আবেদন আহ্বান করেছে। এমবিএতে পড়তে চাইলে আবেদন করতে পারবেন আপনিও।

যেসব সুযোগ সুবিধা মিলবে: বৃত্তিটি পেলে শিক্ষার ফি বাবদ দুই বছরে ১০২,২০০ মার্কিন ডলার আর্থিক সহায়তা দেয়া হবে। অর্থাৎ প্রতিবছর ৫১ হাজার ১০০ ডলার আর্থিক সহায়তা পাবেন।

আবেদনের যোগ্যতা: বাংলাদেশসহ সকল দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। তবে প্রার্থীদের অবশ্যই একটি চমৎকার একাডেমিক ফলাফল এবং যথেষ্ট প্রতিশ্রুতি প্রদর্শন করতে হবে। এক্ষেত্রে বৃত্তিটির জন্য লেবাননের বংশোদ্ভূত প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। হার্ভার্ড এমবিএ প্রোগ্রাম থেকে ভর্তির অফার পাওয়ার পরে প্রার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন যেভাবে করতে হবে: হার্ভার্ডের এমবিএ বৃত্তির আবেদনে আগ্রহী প্রার্থীর সিভি ছবিসহ পাঠাতে হবে। এছাড়া জিএমএটি স্কোর এবং যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা সেই বিশ্ববিদ্যালয় থেকে স্বীকৃতি পত্রসহ [email protected] -এ প্রেরণ করতে হবে। বাছাই পর্বে অন্তর্ভুক্ত হলে ফাউন্ডেশনের পক্ষ থেকে সাক্ষাত্কারের জন্য আমন্ত্রণ জানানো হবে। এরপর প্রার্থীকে বৃত্তি প্রদান করা হবে।

আছে ইন্টার্নশিপের সুযোগ: স্কলারশিপের জন্য মনোনীত সফল শিক্ষার্থীদের থেকে আশা করা হয় যে তারা ফাউন্ডেশনের সাথে দুই মাসের বেতনের ইন্টার্নশিপ শেষ করবেন। ইন্টার্নশিপের প্রকল্পসমূহ বৈচিত্র্যপূর্ণ এবং ফাউন্ডেশনের কার্যকলাপের সঙ্গে সম্পর্কিত। এক্ষেত্রে ভ্রমণ এবং বাসস্থানের খরচ ফাউন্ডেশন বহন করবে।

আবেদনের শেষ সময়: এ বছরের ৩১ মে পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম