রাবির সায়েন্স ক্লাব পালন করবে বিশ্ব ডিএনএ দিবস

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

রাবির সায়েন্স ক্লাব পালন করবে বিশ্ব ডিএনএ দিবস

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০০ ১৮ এপ্রিল ২০২১  

ষষ্ঠবারের মত ‘বিশ্ব ডিএনএ দিবস’ পালন করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (আরইউএসসি)।

ষষ্ঠবারের মত ‘বিশ্ব ডিএনএ দিবস’ পালন করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (আরইউএসসি)।

ষষ্ঠবারের মত ‘বিশ্ব ডিএনএ দিবস’ পালন করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (আরইউএসসি)। ২৫ এপ্রিল দিবসটি উপলক্ষে তরুণদের বিজ্ঞানভিত্তিক উদ্ভাবনী জ্ঞান তুলে ধরতে অনলাইন প্রেজেন্টেশন প্রতিযোগিতার আয়োজন করেছে ক্লাবটি। 

প্রেজেন্টেশন প্রতিযোগিতার জন্য নির্ধারিত বিষয় - 

১. পপুলার সায়েন্স টক: যেকোন বিজ্ঞান বিষয়ক চিন্তা, উদ্ভাবন অথবা রিসার্চ আইডিয়া ৩ মিনিটের মধ্যে উপস্থাপন করতে হবে। আইডিয়া এমন হতে হবে যা সমসাময়িক সমস্যাগুলোর সমাধান করতে পারবে। অনলাইন প্লাটফর্ম ‘গুগল মিট’ এর মাধ্যমে প্রেজেন্টেশন অনুষ্ঠিত হবে। প্রেজেন্টেশনে পাওয়ার পয়েন্ট স্লাইড ব্যবহার করা যাবে। রিসার্চ আইডিয়া যেসব বিষয়ের উপর হতে হবে - ফিজিক্যাল সায়েন্স, বায়োকেমিক্যাল অ্যান্ড মেডিকেল সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং।

২. সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন: বিজ্ঞান গবেষণার প্রোজেক্ট পোস্টারের মাধ্যমে প্রদর্শন করতে হবে ও সে বিষয়ে বিস্তারিত বিচারকদের বুঝিয়ে বলতে হবে। সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশনে বিচারক হিসেবে থাকবেন সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞবৃন্দ।

প্রতিটি প্রেজেন্টেশনে নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত প্রেজেন্টেশন প্রতিযোগিতা চলবে। প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের জন্য রয়েছে আকর্ষণীয় প্রাইজ মানি। 

এরপরে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। সভায় কিনোট স্পিকার হিসেবে থাকবেন ইনস্টিটিউট ফর ডেভেলপমেন্ট সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস এর প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন ড. ফেরদৌসী কাদরী। এছাড়া স্পিকার হিসেবে থাকবেন রাবির প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খালিদ হোসাইন। দ্বিতীয় পর্বে আলোচক হিসেবে থাকবেন ক্লাবের উপদেষ্টা ও স্থায়ী কমিটির সদস্যবৃন্দ। প্রেজেন্টেশন প্রতিযোগিতাটি সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় নিবন্ধনের শেষ তারিখ ২২ এপ্রিল।

ডেইলি বাংলাদেশ/জেডএম