চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবেদনের সুযোগ পাবেন যারা

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবেদনের সুযোগ পাবেন যারা

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৩ ১৮ এপ্রিল ২০২১  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেলওয়ে স্টেশন (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেলওয়ে স্টেশন (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এবারের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা (এ, বি, সি) ইউনিট ও (বি১, ডি১) উপ ইউনিটে অনুষ্ঠিত হবে। এতে ৪ হাজার ৯২৬ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। তবে এবার অনিয়মিত (মানোন্নয়ন দেয়া) শিক্ষার্থীদের আবেদন করার সুযোগ থাকছে না।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শুধুমাত্র যারা ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

এদিকে চবিতে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। যা চলবে ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে ২ মে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়া যাবে। এবার প্রতিটি ইউনিটে আবেদনের ন্যূনতম জিপিএ অন্তত শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি: এবারের ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসে ২২ হাজার শিক্ষার্থী বসার মতো আসন রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা বিবেচনায় ১৫ হাজার করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে। ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম