চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২০ নম্বরেই ভর্তি পরীক্ষা

ঢাকা, সোমবার   ১৭ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৪ শাওয়াল ১৪৪২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২০ নম্বরেই ভর্তি পরীক্ষা

চবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৮ ১৬ এপ্রিল ২০২১  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর (ফাইল ছবি)

দেশের অন্যসব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতোই ভর্তিচ্ছুদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। জানার আগ্রহ থাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নতুন কোনো সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে কিনা। তবে এবারো চবিতে ভর্তি পরীক্ষা হবে আগের মতোই।

ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০।

এরইমধ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষে চবির স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় অনলাইন আবেদন শুরু হয়েছে। ১২ এপ্রিল থেকে শুরু হয়ে আবেদন প্রক্রিয়া চলবে ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। এছাড়া আবেদন শেষে টাকা জমা দেয়ার শেষ তারিখ ২ মে রাত ১১:৫৯ টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। 

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম