রাবিতে ভর্তি পরীক্ষা: প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদন ১ লাখ ১ হাজার

ঢাকা, মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

রাবিতে ভর্তি পরীক্ষা: প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদন ১ লাখ ১ হাজার

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৭ ২৭ মার্চ ২০২১   আপডেট: ১৭:২৮ ২৭ মার্চ ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। শনিবার বিকেল ৩টা সময় এই আবেদনের সময়সীমা শেষ হয়। তিন ইউনিট মিলে মোট আবেদন করেছে ১লাখ ১হাজার ২৮৭জন শিক্ষার্থী।

শনিবার বিকেলে ডেইলি বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম। 

তিনি বলেন, প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া আজ দুপুর ৩টায় সম্পন্ন হয়েছে। তিন ইউনিট মিলে আবেদন করেছে এক লাখ এক হাজার দুইশত সাতাশি জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে আবেদন করেছে ৩৫ হাজার ৬০৯ জন শিক্ষার্থী, ‘বি’ ইউনিটে ২৭ হাজার ২৮৬জন এবং ‘সি’ ইউনিটে ৩৮ হাজার ৩৯২জন শিক্ষার্থী। 

আইসিটি সেন্টারের পরিচালক আরো বলেন, প্রতিটি ইউনিটে ৪৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পাবে। প্রাথমিক আবেদন থেকে এইচএসসি ফলাফলের ভিত্তিতে প্রত্যেক ইউনিটের জন্য ৪৫ হাজার শিক্ষার্থীর সর্বনিম্ন জিপিএ নির্ধারণ করে প্রথম পর্যায়ে আবেদন করার সুযোগ দেয়া হয়েছিল। কিন্তু এখনও কোন ইউনিটে ৪৫ হাজার করে পূর্ণ হয়নি। তাই বাকি আসনগুলো পূরণের জন্য চূড়ান্ত আবেদনের দ্বিতীয় পর্যায় শুরু হবে আজ শনিবার রাত ৮টা থেকে চলবে ২৯ মার্চ (সোমবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত।

দ্বিতীয় পর্যায়ের আবেদনের বিষয় জানতে চাইলে তিনি বলেন, প্রাথমিক আবেদন থেকে এইচএসসি ফলাফলের ভিত্তিতে প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদনের জন্য মনোনিত করা হয়েছিল। যারা সুযোগ পাওয়া সত্ত্বেও আবেদন করেনি, তারা আর দ্বিতীয় পর্যায়ে সুযোগ পাবে না। যারা দ্বিতীয় পর্যায়ের আবেদনের জন্য উত্তীর্ণ হবে তারাই শুধু আবেদন করতে পারবে।

দ্বিতীয় পর্যায়ের আবেদনে জিপিএ কমানো হবে? এমন প্রশ্নের জবাবে অধ্যাপক বাবুল ইসলাম বলেন, দ্বিতীয় পর্যায়ের চূড়ান্ত আবেদনের জন্য আজ রাত ৮টার মধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বিজ্ঞান বিভাগ বাদে বাকি বিভাগের জন্য জিপিএ একটু কমে আসতে পারে। 

প্রসঙ্গত, রাবির ভর্তি পরীক্ষা আগামী ১৪ জুন শুরু হবে। এবারে তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবে। ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনকে তিনটি পর্যায়ে ভাগ করা হয়েছে। ইতোমধ্যে প্রথম পর্যায়ের আবেদন শেষ হয়েছে। দ্বিতীয় পর্যায়ের যারা আবেদন করতে পারবে তাদের জিপিএ উল্লেখ করে আজ সন্ধ্যায় ওয়েবসাইট বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত সকল তথ্য (http//:admission.ru.ac.bd) থেকে জানা যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম