ঢাবিতে ভর্তি পরীক্ষায় যেভাবে আবেদন করবেন 

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

ঢাবিতে ভর্তি পরীক্ষায় যেভাবে আবেদন করবেন 

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩১ ৮ মার্চ ২০২১   আপডেট: ১৮:৩২ ৮ মার্চ ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে সোমবার (৮ মার্চ) বিকেল পাঁচটা থেকে। ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং-২১৪) আবেদন গ্রহণ প্রক্রিয়ার উদ্বোধন করেন। 

ইন্টারনেটের সুবিধাসংবলিত কম্পিউটার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। 

ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ চলবে ৩১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন শেষে টাকা জমা দেয়ার শেষ তারিখ ০১ এপ্রিল বৃহস্পতিবার রাত ১১:৫৯টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। 

আবেদন করতে ওয়েবসাইটে গিয়ে প্রথমে শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও মাধ্যমিকের (এসএসসি) তথ্য পূরণ করবেন। পরে শিক্ষার্থীদের বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর এবং মা-বাবার জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। 

প্রাথমিক এই তথ্যগুলো পূরণের পর আট বিভাগীয় শহরের যেকোনো একটিকে শিক্ষার্থীর তার ভর্তি কেন্দ্র হিসেবে বেছে নেয়ার অপশন পূরণ করতে হবে। পরে শিক্ষার্থীরা তাদের স্ক্যান করা একটি ছবি আপলোড করবে। স্ক্যান করা ছবিটি (Format: jpg, Size: 30–200KB, Width: 360-540px, Height: 540-720px) এই ফরম্যাটের হতে হবে। 

ছবি দেয়ার পর আবেদনকারী শিক্ষার্থীকে তার যেকোনো অপারেটরের (টেলিটক, রবি, এয়ারটেল অথবা বাংলালিংক) একটি মোবাইল নম্বর দিতে হবে যেখানে জরুরি প্রয়োজনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসএমএস করতে পারে। 

এই বিষয়গুলো পূরণ করে ভর্তির আবেদন ফি তাৎক্ষণিক অনলাইনে (ডেবিট অথবা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং) বা চারটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত ১ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিটের সময়ের মধ্যে জমা দিতে হবে। 

তবে আবেদনের ক্ষেত্রে এ-লেভেল, ও-লেভেল, সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য admission.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে ‘সমমান আবেদন’ বা Equivalence Application অপশন বা মেন্যুতে গিয়ে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপণের পর প্রাপ্ত Equivalence ID ব্যবহার করে অন্যান্য শিক্ষার্থীদের মতো তারা একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। 

ডেইলি বাংলাদেশ/জেডএম