চুয়েটে পুরকৌশল নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স শুরু বৃহস্পতিবার

ঢাকা, শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১,   বৈশাখ ১০ ১৪২৮,   ১০ রমজান ১৪৪২

চুয়েটে পুরকৌশল নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স শুরু বৃহস্পতিবার

চুয়েট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৪৪ ৩ মার্চ ২০২১  

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গেট -ফাইল ছবি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গেট -ফাইল ছবি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল অনুষদের আয়োজনে ৪-৬ মার্চ তিনদিনের পুরকৌশল খাতের অগ্রগতি বিষয়ক পঞ্চমবারের মতো ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্স ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিএসিই-২০২০)’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স হতে যাচ্ছে।

এ কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ও পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলম। কনফারেন্সে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল।

তিনদিনের এই ভার্চুয়াল কনফারেন্সে আটটি প্লেনারি লেকচারসহ মোট ২৪টি টেকনিক্যাল সেশন রয়েছে। যেখানে স্ট্রাকচারাল, এনভায়রনমেন্টাল, ওয়াটার রিসোর্সেস, জিওটেকনিক্যাল, ট্রান্সপোর্টেশন সাস্টেইনেবল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট সংশ্লিষ্ট গবেষণাগুলো উপস্থাপন করা হবে।

এবারের কনফারেন্সে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মোট ৪৯১টি অ্যাবস্ট্র্যাক্ট পাওয়া সাপেক্ষে ৪৪৮টি গৃহীত হয়। পরবর্তীতে মোট ২৬৫টি পূর্ণাঙ্গ প্রকাশনা প্রস্তাব থেকে রিভিউপূর্বক ১৯০টি প্রকাশনা কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়।

এছাড়া কনফারেন্সে উপস্থাপিত প্রকাশনাগুলোর মধ্য থেকে আনুমানিক ৫০-৬০টি প্রকাশনা আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রকাশনা প্রতিষ্ঠান স্প্রিংগার পাবলিশার থেকে ‘প্রসিডিং অব আইসিএসিই-২০২০’ প্রকাশিত হবে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবার প্রথমবারের মতো কনফারেন্সটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে। কনফারেন্স সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. বিপুল চন্দ্র মণ্ডল। এছাড়া টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহমুদ ওমর ইমাম এবং সদস্য-সচিব হিসেবে সহযোগী অধ্যাপক ড. মো. আফতাবুর রহমান দায়িত্ব পালন করছেন।

কনফারেন্স আয়োজনে সার্বিক সহায়তায় থাকছে রয়্যাল সিমেন্ট লিমিটেড, বিএসআরএম এবং ইউজিসি, বাংলাদেশ। কনফারেন্স সংক্রান্ত সব তথ্যাদি কনফারেন্স ওয়েবসাইট (https://icacecuet.org)-এ পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/এমআর