শেষ হল বিইউপির আইসিটি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

শেষ হল বিইউপির আইসিটি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

বিইউপি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৯ ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:৪৭ ২৮ ফেব্রুয়ারি ২০২১

বিইউপিতে ‘ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলজি ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক ভার্চুয়াল আন্তর্জাতিক সম্মেলন রোববার সমাপ্ত হয়। ছবি: আইএসপিআর

বিইউপিতে ‘ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলজি ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক ভার্চুয়াল আন্তর্জাতিক সম্মেলন রোববার সমাপ্ত হয়। ছবি: আইএসপিআর

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে অনলাইনে অনুষ্ঠিত দু’দিনব্যাপী ‘ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলজি ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক ভার্চুয়াল আন্তর্জাতিক সম্মেলন এর সমাপনী অনুষ্ঠান শেষ হয়েছে।

রোববার এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এছাড়া প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত ছিলেন বিইউপির উপাচার্য মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান এবং পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত ছিলেন বিইউপির উপ-উপাচার্য প্রফেসর এম আবুল কাশেম মজুমদার। অন্যদিকে কনফারেন্স চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন ফ্যাকাল্টি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডীন ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক।

সমাপনী দিনের প্রবন্ধ বক্তা হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন লন্ডনের সিটি ইউনিভার্সিটির প্রফেসর আজিজুর রহমান এবং সুইডেনের লুলেই ইউনিভার্সিটি অব টেকনোলজির পারভাসিব অ্যান্ড মোবাইল কম্পিউটিং বিভাগের প্রফেসর কার্ল এন্ডারসন।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘Shaping a Sustainable Future through Advancement in Information and Communication Technology’ অর্থাৎ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উন্নয়নের মাধ্যমে একটি টেকসই ভবিষ্যতের রূপদান।

বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানী, প্রকৌশলী, গবেষক, সরকারি কর্মকর্তা, শিল্প সংশ্লিষ্ট কর্মকর্তা এবং নীতি নির্ধারকদের মধ্যে তথ্য আদান-প্রদান এবং বাংলাদেশ ও বর্হিবিশ্বের  সাথে একটি শক্তিশালী নেটওয়ার্কিং সহযোগিতা তৈরি করার লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন করা হয়। 

সম্মেলনে বিশ্বের ১১টি দেশের গবেষক গণস্বাস্থ্য, ব্যবসা, কৃষি, ইন্ডাস্ট্রি এবং আধুনিক শহর ইত্যাদি বিষয়ের ওপর ৩১০টি গবেষণাপত্র দাখিল করেন। এগুলো মধ্যে ৯৭টি গবেষণাপত্র উপস্থাপনার জন্য অনুমোদন করা হয়। 

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বিইউপির উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী এবং দেশ ও বিদেশ থেকে আমন্ত্রিত অতিথিরা।

ডেইলি বাংলাদেশ/ইকেডি