১৭ এপ্রিলের মধ্যে টিকা নিতে হবে ঢাবি শিক্ষার্থীদের 

ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৪ ১৪২৭,   ১৩ রজব ১৪৪২

১৭ এপ্রিলের মধ্যে টিকা নিতে হবে ঢাবি শিক্ষার্থীদের 

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৭ ২৩ ফেব্রুয়ারি ২০২১  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য

সরকারি সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে আগামী ১৭ মে টিকার মাধ্যমে শিক্ষার্থীদের হলে তোলার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে লক্ষ্যে ১৭ এপ্রিলের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারীকে করোনার টিকার প্রথম ডোজের আওতায় আনার মত দিয়েছেন কাউন্সিলে বিশেষজ্ঞ সদস্যরা। 

কাউন্সিল সভায় বিশেষজ্ঞরা বলেছেন, ১৭ এপ্রিলের মধ্যে যাতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীকে টিকার প্রথম ডোজের আওতায় আনা হয়। সেটি হলে ১৭ মে থেকে তারা শিক্ষার্থীদের হলে ওঠাতে পারেন। তাই সবাইকে টিকার আওতায় আনতে একাডেমিক কাউন্সিল সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে মঙ্গলবার অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি এই অনুরোধ জানানো হয়। জরুরি এই সভাটি সকাল সাড়ে ১০ টায় শুরু হয়ে প্রায় দুই ঘণ্টা চলে। পরে উপাচার্য সে সম্পর্কে প্রেস ব্রিফিং করেন। 

সভায় বলা হয়, বিশেষজ্ঞদের মতে টিকার প্রথম ডোজ গ্রহণের চার সপ্তাহ পর রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। তাই আগামী ১৭ এপ্রিলের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের টিকার প্রথম ডোজ প্রদান সম্পন্ন করার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানানো হয় কাউন্সিল থেকে। অ্যাকাডেমিক কাউন্সিল হলো বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সর্বোচ্চ ফোরাম। 

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। সেখানে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের টিকা দানের মহতী, সাহসী ও মানবিক সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারকে ধন্যবাদ জানান। 

উপাচার্য বলেন, অ্যাকাডেমিক কাউন্সিলে টিকার বিষয়ে আলোচনা হয়েছে। কাউন্সিলে বিশেষজ্ঞ সদস্যরা এ বিষয়েও মতামত দিয়েছেন যে ১৭ মে'র কত দিন আগে টিকা কার্যক্রমের প্রথম ডোজ শেষ করতে হবে।

তারা বলেছেন, প্রথম ডোজের চার সপ্তাহ পরে ইমিউনিটি তৈরি হয়। তাই একাডেমিক কাউন্সিল সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে, ১৭ এপ্রিলের মধ্যে যাতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীকে টিকার প্রথম ডোজের আওতায় আনা হয়। সেটি হলে ১৭ মে থেকে তাঁরা শিক্ষার্থীদের হলে ওঠাতে পারেন। 

তিনি বলেন, আগামী ১৭ মে'র আগে বিশ্ববিদ্যালয়ে কোনো ধরনের বড় (চূড়ান্ত) পরীক্ষা হবে না। ১৭ এপ্রিলের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের টিকার প্রথম ডোজের কার্যক্রম শেষ করার সিদ্ধান্ত হয়েছে। হলে ওঠার আগে শর্ত হলো টিকা নিতে হবে। এক্ষেত্রে যাদের শারীরিক সমস্যা আছে, চিকিৎসকের প্রেসক্রিপশনের আলোকে তাদের বিষয়টি বিবেচনা করা হবে। 

ডেইলি বাংলাদেশ/জেডএম