শীতে ঢাকায় থাকা শিক্ষার্থীদের পাশে ছাত্রলীগ 

ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২১ ১৪২৭,   ২১ রজব ১৪৪২

শীতে ঢাকায় থাকা শিক্ষার্থীদের পাশে ছাত্রলীগ 

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৫ ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪৯ ২৫ জানুয়ারি ২০২১

শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগের সমাজসেবা সেল

শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগের সমাজসেবা সেল

করোনার প্রকোপে বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান কিন্তু চাকরির প্রস্তুতি কিংবা পরিবারকে সাপোর্ট করতে অনেক শিক্ষার্থীরাই অবস্থান করছেন রাজধানীতে। জীবনযুদ্ধের লড়াকু সেই শিক্ষার্থীরা যাতে তীব্র শীতের কাছে হেরে না যায় সে লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগের সমাজসেবা সেল। 

শীতার্ত শিক্ষার্থীদের এই সেবা দিচ্ছেন প্রায় গত ১১ দিন ধরে। ‘জননেত্রী শেখ হাসিনার উপহার’ নামে অনন্য এই উদ্যোগ এরইমধ্যেই সাড়া ফেলেছে শিক্ষার্থীদের মাঝে। 

ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক শেখ স্বাধীন শাহেদ বলেন, প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশ ছাত্রলীগ এ দেশের সাধারণ শিক্ষার্থীদের কল্যাণে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় আমরা কাজ করে যাচ্ছি। 

ডেইলি বাংলাদেশকে তিনি বলেন,  এগারো দিন ধরে এই কার্যক্রম চালু রেখেছি। উপহারের মধ্যে রয়েছে উন্নতমানের একটি করে শাল ও কম্বল। অনেক শিক্ষার্থী আমাদের উপহার স্বতস্ফূর্তভাবে গ্রহণ করছেন। যেহেতু আমরা শুধু প্রতিষ্ঠান ও হলের নাম জেনেই উপহার দিচ্ছি।

শীতবস্ত্র পাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, শীতের এই সময়ে আমাদের অনেককেই পরিবার ও নিজের তাগিদে ঢাকায় থাকতে হচ্ছে। অনেকেই অভাবে থাকি কিন্তু কাউকে বলতে পারি না। কোনো ধরনের পরিচয় গ্রহণ না করে ছাত্রলীগের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। সমাজসেবা সেল ছাত্রদের পাশে এভাবে থাকুক সেই প্রত্যাশা করি। 

কতদিন এই বিতরণ কার্যক্রম চলমান রাখবেন সে বিষয়ে জানতে চাইলে শেখ স্বাধীন বলেন, প্রতিদিনই মনে হয়; আজ কম শিক্ষার্থী আসবে কালকে থেকে একটু কমিয়ে আনলেও চলবে বা বন্ধ করে দেয়া যাবে। তবে দেখা যায় যে পরের দিন আরো বেশি শিক্ষার্থীরা আসছে। তাই এর চাহিদা যতদিন থাকবে ততদিনই সাধ্য অনুযায়ী চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, করোনায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও নানা প্রয়োজনে ও ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করায় ঢাকায় এসেছে অনেকে। তাই তাদের জন্য এ উদ্যোগ নিয়েছে ছাত্রলীগের সমাজসেবা সেল। এর আগেও আমাদের সমাজসেবা সম্পাদকের মাধ্যমে বাংলাদেশ ছাত্রলীগের ভার্চুয়াল ‘ব্লাড ব্যাংক’ করা হয়েছে। আমরা দুটি উদ্যোগেই তাকে সর্বাত্মক সহযোগিতা করছি। সমাজসেবা সেলের এসব কর্মকাণ্ড সারাদেশে বেশ প্রশংসাও কুড়িয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম/আরএইচ