সংক্ষিপ্ত সিলেবাসে হবে এবারের এসএসসি

ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭,   ১৩ রজব ১৪৪২

সংক্ষিপ্ত সিলেবাসে হবে এবারের এসএসসি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০১ ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:৪০ ২১ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংক্ষিপ্ত সিলেবাসে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে। আগামী জুন মাসে শুরু হবে এ পরীক্ষা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নবম-দশম শ্রেণির প্রতিটি বিষয় থেকে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে এ সিলেবাস তৈরি করা হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। মন্ত্রণালয় থেকে অনুমোদন দেয়া হলে দ্রুততম সময়ের মধ্যে সেটি শিক্ষাবোর্ডগুলো থেকে প্রকাশ করা হবে।

এদিকে এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ফেব্রুয়ারি মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

এনসিটিবি সূত্রে জানা গেছে, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংক্ষিপ্ত সিলেবাসে চলতি বছরের এসএসসি সমমান পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ লক্ষ্যে নবম-দশম শ্রেণির সিলেবাস সংক্ষিপ্ত করতে প্রতিটি বিষয়ের জন্য দুজন সিনিয়র শিক্ষক, এনসিটিবির একজন বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ মিলে একটি দল গঠন করা হয়। এভাবে প্রতিটি বিষয়ের জন্য তিন সদস্যের একটি করে দল গঠন করে সিলেবাস সংক্ষিপ্তকরণের কাজ করা হয়েছে। এনসিটিবির আরেকটি বিশেষজ্ঞ দল ওই দলগুলোকে পরামর্শ প্রদান, দিকনির্দেশনা ও মনিটরিং করেছে।

জানতে চাইলে এনসিটিবির সদস্য (শিক্ষক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, প্রতিটি বই থেকে ২০ থেকে ২৫ শতাংশ বিষয়বস্তু কমিয়ে একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি। সেটি গত রোববার শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে শিক্ষাবোর্ডগুলো থেকে তা প্রকাশ করা হবে। এই সিলেবাসের আলোকেই এ বছরের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর