বঙ্গবন্ধু ম্যারাথনে নারী ক্যাটাগরিতে প্রথম ঢাবির জেবা

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

বঙ্গবন্ধু ম্যারাথনে নারী ক্যাটাগরিতে প্রথম ঢাবির জেবা

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩০ ১৮ জানুয়ারি ২০২১  

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন প্রতিযোগিতায় বাংলাদেশি নারী ক্যাটাগরিতে প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের হামিদা আক্তার জেবা

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন প্রতিযোগিতায় বাংলাদেশি নারী ক্যাটাগরিতে প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের হামিদা আক্তার জেবা

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন প্রতিযোগিতায় বাংলাদেশি নারী ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হামিদা আক্তার জেবা। 

গত ১০ জানুয়ারি শনিবার অনুষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ইভেন্টে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। 

ঢাকা ম্যারাথনের এই প্রতিযোগিতায় মোট ২০০ জন প্রতিযোগী দুইটি ভাগে অংশগ্রহণ করে। একটি দল অংশ নেয় হাফ ম্যারাথনে আর একটি দল ফুল ম্যারাথনে। হাফ ম্যারাথনে (২১.০৯৭ কিলোমিটার) অংশ নেয় ১০০ জন প্রতিযোগী এবং ফুল ম্যারাথনে (৪২.১৯৫ কিলোমিটার) অংশ নেয় ১০০ জন। অংশ নেয়া প্রতিযোগীদের মধ্যে ১৭টি দেশের ৩৬ জন প্রতিযোগী অংশ নেয়। এর মধ্যে জেবা নারী ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন। 

হামিদা আক্তার জেবা ডেইলি বাংলাদেশকে বলেন, এবারের ইভেন্টটি বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া প্রথম এইমস (AIMS) সার্টিফাইড ম্যারাথন যেটি ম্যারাথন ও দূরত্ব ঘোড়দৌঁড় প্রতিযোগীদের আন্তর্জাতিক সংগঠন। তাই এটি আমাদের জন্য অনেক বড় অর্জন। আর আমি এখানে নিজের সাফল্যের পরিচয় দিতে পেরে সত্যিই আবেগাপ্লুত। ফুল ম্যারাথনে প্রতিযোগিতা করেছি। প্রতিযোগিতায় প্রায় ১৭টি দেশ থেকে ৩৬ বা ৩৭ জন প্রতিযোগী আমাদের সাথে দৌঁড়েছে। প্রতিযোগিতায় পুরুষ, নারী একসাথে প্রতিযোগিতা করে যেখানে নারী ক্যাটাগরিতে আমি প্রথম হয়েছি। আশা করছি আগামী দিনে আরো ভালো করবো। 

ম্যারাথনে সফলতার এই পর্যায়ে আসার পেছনের গল্প জানিয়ে জেবা বলেন, প্রথমে এই রানিংয়ের (দৌঁড়) প্রতি ঝোঁক হয় ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে। আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি ইভেন্টে অংশগ্রহণ দিয়েই আমার যাত্রা শুরু করি। ৫ কিলোমিটারের সেই দৌঁড় প্রতিযোগিতার মাধ্যমে আমি শুরু করে আজকের এই পর্যায়ে এসে পৌঁছেছি। এরপর আমি প্রায়ই এই ধরনের ইভেন্টের আয়োজনের কথা শুনলেই অংশ নিতাম এবং বেশ ভালো করতাম। দেশের কয়েকটি জেলায় ও বিভাগের প্রতিযোগিতায় অংশ নিই এবং ভালো কিছু অর্জনও রয়েছে সেগুলোতে। 

তার এই সফলতা অর্জনের পর সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। 

এসময় অন্যান্যের মধ্যে ঢাবি অ্যাথলেটিকস্ কমিটির সভাপতি ও ঢাবি শিক্ষক সামিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া এবং ঢাবি শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক শাহজাহান আলী উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে ও এশিয়ান এ্যাথলেটিক ফেডারেশনের আয়োজনে উক্ত প্রতিযোগিতায় ১৭টি দেশ অংশগ্রহণ করে। আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিল পর্যন্ত ৪২.১৯৫ কিলোমিটার ম্যারাথনে হামিদা আক্তার জেবা বাংলাদেশি মহিলা ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে গোল্ড মেডেলসহ প্রাইজ মানি হিসেবে ৫ লাখ টাকা পুরস্কার পান।

ডেইলি বাংলাদেশ/জেডএম