ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার নম্বর, সময় উভয়ই কমলো

ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭,   ২৪ রজব ১৪৪২

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার নম্বর, সময় উভয়ই কমলো

শিক্ষাঙ্গন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫২ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:৫৪ ১৬ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ২০২০ সালের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে দিয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

এ পরিবর্তিত নিয়ম অনুযায়ী প্রতিটি বিষয়ের নম্বর ১০০ এর পরিবর্তে ৫০ নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে ৩ ঘণ্টার পরীক্ষার সময় কমিয়ে ২ ঘণ্টা এবং ২ ঘণ্টার পরীক্ষা কমিয়ে ১ ঘণ্টা ৩০ মিনিট করা হয়েছে। 

শনিবার সন্ধ্যায় শিক্ষা বোর্ডের উপ-পরিদর্শক বিজয় কুমার ঘোষ ডেইলি বাংলাদেশ-কে এ তথ্য নিশ্চিত করেন।

প্রসঙ্গত, এই পরীক্ষায় দেশের সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ২ লাখ ১০ হাজার পরীক্ষার্থী বিভিন্ন পর্বে অংশ নেবে।

বিজয় ঘোষ জানান, কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের প্রস্তুতি বিবেচনায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে ইনস্টিটিউটের অধ্যক্ষদের নিয়ে এ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ২০১০ ও ২০১৬ সালের প্রবিধানের আওতায় পরীক্ষার্থীদের প্রশ্নপত্র মুদ্রিত মোট নম্বরের ৫০ শতাংশ নম্বরের উত্তর দিতে হবে (সকল বিভাগের যে কোনও প্রশ্ন থেকে)। ২০১০ ও ২০১৬ সালের প্রবিধানের সকল বিষয়ের মোট ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা এবং ২ ঘণ্টার পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিট মেয়াদে অনুষ্ঠিত হবে।

জানা যায়, প্রতিটি বিষয়ে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরকে প্রশ্নপত্রে উল্লেখিত মোট নম্বরের বিপরীতে রূপান্তরিত করে ফলাফল নির্ধারণ করা হবে।

অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা বোর্ডের সচিব ড. মো. জাহেদুল হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবদুর রহমান, অধ্যক্ষ মো জাকির হোসেন, অধ্যক্ষ মো. রুহুল আমিন, অধ্যক্ষ মো. রিহান উদ্দিন এবং চিফ ইনস্ট্রাক্টর আরিফা আক্তার প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/ইকেডি