শিক্ষকদের পুষ্টি প্রশিক্ষণের সনদ জমা দিতে হবে: মাউশি

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

শিক্ষকদের পুষ্টি প্রশিক্ষণের সনদ জমা দিতে হবে: মাউশি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৪:০২ ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:৩০ ৫ ডিসেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে অনলাইন মোবাইল অ্যাপস ‘অ্যাডোলেসেন্ট নিউট্রিশন ট্রেনিংয়ের’ মাধ্যমে শিক্ষকরা যে পুষ্টি প্রশিক্ষণ নিচ্ছেন, তার সনদের কপি নিজ উপজেলায় জমা দিতে হবে।

গত ২৬ নভেম্বর মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষককে কৈশোরকালীন পুষ্টি কার্যক্রমের প্রশিক্ষণ দেয়ার নির্দেশ দেয় সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, দেশব্যাপী কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম বাস্তবায়নে সহায়তার জন্য তৈরি করা প্রশিক্ষণ অ্যাপস ‘অ্যাডোলেসেন্ট নিউট্রিশন ট্রেনিং’ এবং ‘কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম গাইডলাইন’ গত ৮ আগস্ট শিক্ষামন্ত্রী উদ্বোধন করেছেন। এই প্রশিক্ষণ মোবাইল অ্যাপসের মাধ্যমে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা ‘কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম’ সংক্রান্ত প্রশিক্ষণ নিতে পারবেন।

প্রথম ধাপে দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের (সরকারি ও বেসরকারি) প্রধান শিক্ষকসহ মনোনীত অন্য দুইজন সহকারী শিক্ষক অ্যান্ড্রয়েড প্রশিক্ষণের এই অ্যাপস থেকে প্রশিক্ষণ নেবেন। স্বয়ংক্রিয়ভাবেই পাওয়া যাবে সনদের কপি, যেটি ২৪ ডিসেম্বরের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে পাঠাতে হবে।

কৈশোরকালের পুষ্টি চাহিদা নিশ্চিত করার জন্য শিক্ষার্থীদের সচেতন করতে শিক্ষকদের এই প্রশিক্ষণটি দেয়া হচ্ছে। এজন্য মাউশির মাঠ প্রশাসনের কর্মকর্তাসহ মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকদের এই প্রশিক্ষণ গ্রহণের জন্য শিক্ষামন্ত্রী নির্দেশ দেন।

ডেইলি বাংলাদেশ/এমকে/এইচএন