জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাচ্ছেন জাবি শিক্ষার্থী

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১১ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাচ্ছেন জাবি শিক্ষার্থী

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫১ ২০ নভেম্বর ২০২০   আপডেট: ১৯:৩৮ ২০ নভেম্বর ২০২০

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ পাচ্ছেন ওয়ার্ল্ড ইয়ুথ আর্মির মুখপাত্র আয়েশা আক্তার ইতি

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ পাচ্ছেন ওয়ার্ল্ড ইয়ুথ আর্মির মুখপাত্র আয়েশা আক্তার ইতি

বাংলাদেশে তরুণদের অন্যতম বৃহৎ প্ল্যাটফর্ম ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ পাচ্ছেন ওয়ার্ল্ড ইয়ুথ আর্মির মুখপাত্র আয়েশা আক্তার ইতি। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী।

গত মঙ্গলবার চতুর্থ জয় বাংলা অ্যাওয়ার্ডে বিজয়ীদের ভার্চুয়ালি অভিনন্দন জানান প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। পরে তাদের সবাইকে ক্রেস্ট, সার্টিফিকেট ও ল্যাপটপ প্রদান করা হয়।

এবার ছয়টি ক্যাটাগরিতে ৩০টি সংগঠন জয় বাংলা অ্যাওয়ার্ড পেয়েছে। এর মধ্যে ইনটিগ্রেটেড কমিউনিটি ডেভেলপমেন্টের কোভিড-১৯ সাব ক্যাটেগরিতে ওয়ার্ল্ড ইয়ুথ আর্মি এই অ্যাওয়ার্ড পেয়েছে।

অ্যাওয়ার্ড পেয়ে জাবি ছাত্র ইতি জানান, ওয়ার্ল্ড ইয়ুথ আর্মির মুখপাত্র হিসেবে বাংলাদেশের সবচেয়ে বড় যুব অ্যাওয়ার্ড পেয়েছি। করোনাকালীন সময়ে সমাজের মানুষের জন্য কাজ করার জন্য এই অ্যাওয়ার্ড অর্জন সত্যিই অনুপ্রেরণামূলক।

এবার চতুর্থ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ এর অনলাইন নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়ে গত ২৫ সেপ্টেম্বর। চলে ১৫ অক্টোবর পর্যন্ত।

নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়ন, মাদক বিরোধী সচেতনতা অভিযান, কোভিড-১৯ মোকাবিলায় জরুরি কার্যক্রম, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য বা গ্রিন এনার্জির ব্যবহার, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও সচেতনতা, সংস্কৃতি উদ্যোগ এবং দুর্যোগ মোকাবিলার মতো কাজের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন এনেছেন- এমন উদ্যোক্তা ও সংগঠন এই সম্মাননার জন্য আবেদন করেছে।

প্রথম পর্যায়ে এবার মোট ছয়টি সাব ক্যাটাগরিতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। ক্যাটাগরিগুলোর মধ্যে ছিল- নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, ক্ষতিগ্রস্ত ও পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, চরম দরিদ্রদের ক্ষমতায়ন ও যুব উন্নয়ন।

দ্বিতীয় পর্যায়ে সাতটি সাব ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। নির্ধারিত ক্যাটাগরিগুলো হলো- মাদকবিরোধী সচেতনতা কার্যক্রম, করোনাভাইরাস প্রতিরোধে জরুরি কার্যক্রম, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কার্যক্রম, স্বাস্থ্য শিক্ষা এবং সচেতনতা কার্যক্রম, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ এবং দুর্যোগ মোবাবিলা ও ঝুঁকি হ্রাস। প্রায় তিন লাখ সদস্য, ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা ‘ইয়াং বাংলা’র লক্ষ্য- ‘ভিশন-২০২১’ এ দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করা এবং তাদের নতুন ধারণা ও উদ্ভাবনকে বিশ্বের দরবারে তুলে ধরা।

ডেইলি বাংলাদেশ/জেডএম/টিআরএইচ