জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাচ্ছে চবির ‘এক টাকায় শিক্ষা’

ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭,   ০৬ জমাদিউস সানি ১৪৪২

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাচ্ছে চবির ‘এক টাকায় শিক্ষা’

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৯ ১৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:৫৫ ১৯ নভেম্বর ২০২০

২০১৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন সংগঠনটি প্রতিষ্ঠিত হয়

২০১৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন সংগঠনটি প্রতিষ্ঠিত হয়

ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ পাচ্ছে শিক্ষায় উন্নয়নমূলক সামাজিক সংগঠন ‘এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন’। 

মঙ্গলবার চতুর্থ জয় বাংলা অ্যাওয়ার্ডে বিজয়ীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এবার অ্যাওয়ার্ডের জন্য ৬০০টির বেশি সংগঠনের আবেদন জমা পড়ে। দুইটি ক্যাটাগরিতে শীর্ষ ৫০টি সংগঠন থেকে ৩০টি সংগঠন পাচ্ছে ‘জয় বাংলা অ্যাওয়ার্ড’। এর মধ্যে সামাজিক অন্তর্ভুক্তিমূলক ক্যাটাগরিতে সুবিধাবঞ্চিত এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ‘এক টাকায় শিক্ষা’ এ অ্যাওয়ার্ড পাচ্ছে।

২০১৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই পথশিশুদের এবং আর্থিক অসচ্ছলতার কারণে পড়াশোনা চালিয়ে যেতে অপারগ শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের পথ মসৃণ করার কাজ করছে।

কথা হয় সংগঠনের প্রতিষ্ঠাতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিজুয়ানের সঙ্গে। তিনি বলেন, সর্বপ্রথম আমরা ষোলশহরে কাজ শুরু করি। আস্তে আস্তে ষোলশহর ছাড়াও আরো অনেক জায়গায় কাজ শুরু করি। টিম মেম্বার বাড়লে চট্টগ্রামের বাইরের কয়েকটি জেলায় আমাদের কার্যক্রম চলে। যেসব স্কুলে আমরা ক্যাম্পেইন করেছি তাদের সবাইকে বলে এসেছি- আজ থেকে তোমাদের কারও টাকার অভাবে পড়াশোনা বন্ধ হবে না। টাকার অভাবে কারও পড়ালেখা বন্ধ হলে সেখানে ছুটে যাচ্ছেন আমাদের টিম মেম্বাররা। ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রাপ্তি আমাদের সবার প্রচেষ্টাকে উৎসাহিত করবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম/এইচএন