রাবি উপাচার্যের বিরুদ্ধে তদন্ত শুরু

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

রাবি উপাচার্যের বিরুদ্ধে তদন্ত শুরু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৫ ২৭ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:৪১ ২৯ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শিক্ষক নিয়োগে অনিয়মের ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য এম আবদুস সোবহানের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

মঙ্গলবার তদন্ত কমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর এ তথ্য জানান।

এর আগে, আবদুস সোবহানের বিরুদ্ধে শিক্ষক নিয়োগে অনিয়ম ও স্বজনপ্রীতি এবং রাষ্ট্রপতির কাছে অসত্য তথ্য প্রদান, শিক্ষক নিয়োগ নীতিমালা শিথিল করে নিজের কন্যা ও জামাতাকে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়াসহ বিভিন্ন অভিযোগের সত্যতা পায় ইউজিসি। এরইমধ্যে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউজিসি কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানো হয়েছে।

ইউজিসি ১৯৭৩ সালের অ্যাক্ট অনুযায়ী রাবি উপাচার্যের বিরুদ্ধে তদন্ত করা হয়েছে বলে জানিয়েছেন তদন্ত কমিটির সদস্য ও ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর।

তদন্তের ঘটনায় সম্প্রতি সংবাদ সম্মেলনের আয়োজন করেন রাবি উপাচার্য এম আবদুস সোবহান। সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, আমি তদন্তের বিপক্ষে নই। আমার বিরুদ্ধে আনা অভিযোগগুলো যথাযথ হলে তা তদন্তে একশভাগ সম্মত আছি। তবে সেই তদন্ত হতে হবে যথাযথ প্রক্রিয়ায় বা আইনসিদ্ধভাবে গঠিত পক্ষপাতহীন তদন্ত কমিটির মাধ্যমে। এ বিষয়ে আমি স্পষ্টভাবে গত ৯ সেপ্টেম্বর ইউজিসির চেয়ারম্যানকে পত্র দিয়ে জানিয়েছিলাম।

অধ্যাপক মুহাম্মদ আলমগীর জানিয়েছেন, ইউজিসি ১৯৭৩ সালের অ্যাক্ট অনুযায়ী ইউজিসি সরকার কর্তৃক নির্দেশিত হয়ে যেকোনো কাজ করতে পারে। সুতরাং ইউজিসির তদন্ত করার এখতিয়ার সুস্পষ্টভাবে দেয়া হয়েছে। তাই এটি নিয়ে বিতর্ক তোলার সুযোগ নেই।

তিনি আরো বলেন, দীর্ঘ সময় নিয়ে আমরা তদন্ত কাজ শেষ করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিয়েছি। নানাভাবে তথ্য-উপাত্ত ও যাচাই-বাছাই করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদন মূল্যায়ন করে শিক্ষা মন্ত্রণালয় উপাচার্যের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এআর