পুরোদমে চলছে ‘হাল্ট প্রাইজ’ চুয়েটের নিবন্ধন কার্যক্রম

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

পুরোদমে চলছে ‘হাল্ট প্রাইজ’ চুয়েটের নিবন্ধন কার্যক্রম

চুয়েট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৭ ২৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:৪১ ২৫ অক্টোবর ২০২০

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অনুষ্ঠিত হচ্ছে ‘হাল্ট প্রাইজ ২১’ এর অন ক্যাম্পাস রাউন্ড

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অনুষ্ঠিত হচ্ছে ‘হাল্ট প্রাইজ ২১’ এর অন ক্যাম্পাস রাউন্ড

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অনুষ্ঠিত হচ্ছে ‘হাল্ট প্রাইজ ২১’ এর অন ক্যাম্পাস রাউন্ড। বিভিন্ন বাস্তবধর্মী সমস্যার সমাধানভিত্তিক এই হাল্ট প্রাইজের এবারের চ্যালেঞ্জ হলো ‘ফুড ফর গুড’।

হাল্ট প্রাইজ চুয়েটে শিক্ষক কার্যনির্বাহী পরিষদে প্রধান নিয়ন্ত্রক হিসেবে রয়েছেন যন্ত্রকৌশল বিভাগের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহমেদ এবং তড়িৎ কৌশল বিভাগের অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন। 

এছাড়া উপ-প্রধান নিয়ন্ত্রক হিসেবে আছেন গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, অধ্যাপক  ড. আয়শা আকতার, অধ্যাপক ড.জি.এম.সাদিকুল ইসলাম, ড. সানাউল রাব্বী, নাহিদা সুলতানা, এ.টি.এম.শাহজাহান, হুমায়ুন কবির, নাজমুল ইসলাম, মুর্ছনা মাধুরী এবং সঞ্জীব রায়। 

আয়োজকরা জানান, হাল্ট প্রাইজ ক্যাম্পাস রাউন্ড অনুষ্ঠানের মূল পর্বের নিবন্ধন কার্যক্রম ২ অক্টোবর থেকে শুরু হয়েছে।  প্রাথমিকভাবে তিন সপ্তাহের মতো চলমান থাকবে। এবারের নিবন্ধন প্রক্রিয়া সকলের জন্য বেশ সহজ। www.hultprizeat.com/cuet ওয়েবসাইটে এবারের চ্যালেঞ্জের সব ডিটেইলস এবং ক্যাম্পাস ডিরেক্টরের পক্ষ থেকে কিছু নির্দেশনা রয়েছে।
 
কেবলমাত্র আইডিয়া সাবমিট করার মাধ্যমেই  প্রত্যেক প্রতিযোগী যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং  হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের সিইও আহমাদ আশকার কর্তৃক সত্ত্বায়িত আন্তর্জাতিক মানের সনদপত্র পেয়ে যাবে। তাছাড়া বিজয়ী এবং ফাইনালিস্ট দের জন্যেও আর্থিক সম্মাননা সহ অসংখ্য পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। 

এছাড়াও অংশগ্রহণকারীদের এই প্রতিযোগিতার প্রস্তুতির জন্য বিভিন্ন অনলাইন সেশন, ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে যাতে করে শিক্ষার্থীরা তাদের মাঝে উদ্যোক্তা হওয়ার আগ্রহ এবং তাদের মননশীল চিন্তাধারাকে কাজে লাগিয়ে অসাধারণ কিছু আইডিয়া নিয়ে এগিয়ে আসতে পারে।

হাল্ট প্রাইজ চুয়েট অন ক্যাম্পাস ডিরেক্টর শিহাব আর রাসাদ নির্ঝর বলেন, শিগগিরই এ বছরের চ্যালেঞ্জকে কেন্দ্র করে ইনফো সেশন এবং আরো কিছু ওয়েবিনার আয়োজন করা হবে।

উল্লেখ্য, ‘নোবেল প্রাইজ ফর স্টুডেন্টস’ কিংবা পৃথিবী পরিবর্তন এর সূতিকাগার হিসেবে পরিচিত হাল্ট প্রাইজ হলো বছরব্যাপী আন্তর্জাতিক প্রতিযোগিতা যেটি মুলত বিশ্ববিদ্যালয়গামী তরুণ উদ্যোক্তাদের জন্য একটি মর্যাদাপূর্ণ প্লাটফর্ম। শিক্ষার্থীরা তাদের নিজস্ব মেধা,সৃষ্টিশীলতা ও কৌশল অবলম্বন করার মাধ্যমে এমন একটি ব্যবসায়িক মডেল প্রস্তাব করে যা বিশ্বে চলমান একটি সমস্যার সমাধান এনে দেয় এবং শ্রেষ্ঠ দলকে হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের পক্ষ থেকে ১ মিলিয়ন ডলার প্রদান করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম