এ সপ্তাহে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সিদ্ধান্ত!

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

এ সপ্তাহে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সিদ্ধান্ত: ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৫ ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ২২:২০ ২৪ অক্টোবর ২০২০

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ-ফাইল ছবি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ-ফাইল ছবি।

চলতি সপ্তাহেই ইউজিসির এক বৈঠক ডাকা হচ্ছে। এ বৈঠকেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইউজিসির চেয়ারম্যান এ তথ্য জানান। 

তিনি বলেন, ইউজিসির নির্দেশনা না থাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইয়ার বা সেমিস্টার পরীক্ষা নেয়া হচ্ছে না। অথচ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস সম্পন্ন হয়েছে। পরীক্ষা নিতে না পারায় শিক্ষার্থীদের অন্য ইয়ারে প্রমোশন দেয়া যাচ্ছে না। আবার চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা পরীক্ষা না দিতে পারায় চাকরির ক্ষেত্রে যেতে পারছে না।

এসব সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’ সম্মান প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি নিয়েও কাজ করছে। এ লক্ষ্যে সম্প্রতি বৈঠকও হয়েছে।

তিনি আরো বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য হয়তো খুব শিগগিরই আরেকটি বৈঠক ডাকা হবে। পরে সিন্ধান্তটি ইউজিসিকে জানাবে সংগঠনটি। পরে ভর্তি পরীক্ষার বিষয়টি চূড়ান্ত করা হবে। 

অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভর্তি পরীক্ষার বিষয়ে জানিয়েছে। মহামারি করোনাভাইরাসের ফলে বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া সম্ভব হবে কি-না তা চিন্তা করা হচ্ছে। অন্য বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষা নেয়া যাবে কি-না অথবা অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব হবে কি-না এমন অনেক বিষয় নিয়েই আমরা ভাবছি।

তিনি আরো বলেন, মহামারি করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে কঠিন পরিস্থিতি পার করছে বিশ্ব। তবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য সামনে আরো সময় রয়েছে। ডিসেম্বরে এইচএসসি পরীক্ষার ফল ঘোষণার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। 

করোনার কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সেশনজট শুরু হচ্ছে। এগুলোতে অনলাইনে ক্লাস নিতে সমস্যা না হলেও পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না। আলাদা একটি বৈঠক ডেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ