চলতি মাসেই সাত কলেজে মাস্টার্স ভর্তি, অকৃতকার্যদের থাকছে না সুযোগ

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

চলতি মাসেই সাত কলেজে মাস্টার্স ভর্তি, অকৃতকার্যদের থাকছে না সুযোগ

সাঈদুর রহমান তানভীর, ঢাকা কলেজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৪০ ২০ অক্টোবর ২০২০   আপডেট: ০০:১৩ ২১ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি অক্টোবর মাসেই শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের মাস্টার্স (শেষ পর্ব) ২০১৮-১৯ সেশনের ভর্তি। আগামী ১০ নভেম্বরের মধ্যে এসকল কলেজকে ২০১৮ সালের অনার্স পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীদের ভর্তির কার্যক্রম শেষ করতে হবে।

মঙ্গলবার বিকেলে ঢাকা কলেজে সাত কলেজের অধ্যক্ষদের সভায় এ সিন্ধান্ত নেয়া হয়। বিষয়টি ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খন্দকার।

সেলিম উল্লাহ খন্দকার বলেন, শিগগিরই সব কলেজে কৃতকার্য শিক্ষার্থীদের মাস্টার্স ভর্তি শুরু করবে। অকৃতকার্য শিক্ষার্থীদের আপাতত সুযোগ থাকছে না। এ বিষয়ে ঢাবির সাথে আগেই সিন্ধান্ত হয়েছে। শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে মিটিং অকৃতকার্য শিক্ষার্থীদের ভর্তি নেয়ার জন্য আমরা সুপারিশ করবো। এ ব্যাপারে সিন্ধান্ত দেয়ার এখতিয়ার আমাদের নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ই সিন্ধান্ত নিবে তারা সুযোগ দিবে কিনা।

তিনি আরো বলেন, সেশনজট কমাতে যে সকল সেশনের ক্লাস শেষ পরীক্ষা হচ্ছে না সেসকল সেশনে পরীক্ষা না নিয়ে পরবর্তী সেশনের ক্লাস শুরু করার জন্যও সুপারিশ করা হবে। পরীক্ষা নেয়ার মতো বিশ্ববিদ্যালয় বা রাষ্ট্রীয় ভাবে কোনো সিন্ধান্ত হয় নাই। সুতরাং পরীক্ষা নেয়ার সুযোগ নাই।

মাস্টার্স ভর্তি অনলাইনে নেয়া হবে কিনা জানতে চাইলে সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর আশরাফ হোসাইন বলেন, আমাদের তিতুমীর কলেজে অনলাইনে ভর্তির ব্যবস্থা নেই। যেসকল কলেজে অনলাইনে ভর্তির সুযোগ আছে তারা অনলাইনে নিবে আর যাদের অনলাইনে ভর্তির সুযোগ নেই তারা সরাসরি নিবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ