৮ বিভাগে কেন্দ্র করে স্ব-শরীরে নেয়া হবে ঢাবির ভর্তি পরীক্ষা

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

৮ বিভাগে কেন্দ্র করে স্ব-শরীরে নেয়া হবে ঢাবির ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৫ ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:১৯ ২০ অক্টোবর ২০২০

৮ বিভাগে কেন্দ্র করে স্ব-শরীরে নেয়া হবে ঢাবির ভর্তি পরীক্ষা -ফাইল ছবি।

৮ বিভাগে কেন্দ্র করে স্ব-শরীরে নেয়া হবে ঢাবির ভর্তি পরীক্ষা -ফাইল ছবি।

প্রতিবছরের ন্যায় এবারো নিজস্ব নিয়মেই ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক প্রথম বর্ষে ভর্তি নেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। অনলাইনে ভর্তি পরীক্ষায় না গিয়ে সরাসরি দেশের ৮টি বিভাগীয় শহরে কেন্দ্র করে নেয়া হবে এ ভর্তি পরীক্ষা।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান ডেইলি বাংলাদেশকে ভর্তি পরীক্ষার বিষয়ে এসব তথ্য নিশ্চিত করেছেন। ডিনস্ কমিটির এই সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলের অনুমোদনের জন্য উত্থাপন করা হবে।

ডেইলি বাংলাদেশকে তিনি বলেন, আমাদের ভর্তি পরীক্ষা আগের নিয়মেই হবে। ডিসেম্বরে উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) রেজাল্ট প্রকাশিত হওয়ার পর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে৷ তবে ভর্তি পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারিতে হতে পারে। যদি করোনা পরিস্থিতি স্বাভাবিকতার দিকে না যায় তাহলে দেশের বিভাগীয় শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোকে পরীক্ষা কেন্দ্র করে সেখানে পরীক্ষা নেয়া হবে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকায় আসার প্রয়োজন হবে না। সবাই নিজ নিজ বিভাগীয় শহর থেকেই পরীক্ষায় অংশ নিতে পারবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন কীভাবে হবে সে বিষয়ে তিনি বলেন, এই বছর ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরে মূল্যায়ন করা হবে। ১০০ নম্বরের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্টের উপর ১০ নম্বর করে মোট ২০ নম্বর থাকবে। আর বাকি ৮০ নম্বরের উপর পরীক্ষা হবে। পরীক্ষায় ৫০ নম্বর থাকবে লিখিত অংশে উপর আর বাকি ৩০ নম্বর থাকবে এমসিকিউ অংশে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ