তৃতীয় গ্রেডে উন্নীত হচ্ছেন সরকারি কলেজের অধ্যাপকরা

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

তৃতীয় গ্রেডে উন্নীত হচ্ছেন সরকারি কলেজের অধ্যাপকরা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৪ ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১২:২৬ ২০ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

অনার্স-মাস্টার্স পর্যায়ের ৯৮টি সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকরা তৃতীয় গ্রেডে উন্নীত হচ্ছেন। এ জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের কাছে প্রস্তাব চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গতকাল সোমবার এ তথ্য জানা গেছে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে কর্মরত এসব কর্মকর্তা বর্তমানে জাতীয় বেতন স্কেলের চতুর্থ গ্রেডভুক্ত। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে এ বিষয়ে তথ্য সংগ্রহ করে প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। গত ৬ অক্টোবর অর্থ মন্ত্রণালয় থেকে খসড়া নিয়োগ-বিধিসহ পুনরায় প্রস্তাবটি চাওয়া হয়েছে। অধ্যক্ষের পদ তৃতীয় গ্রেডে উন্নীত করতে প্রস্তাবিত ৯৮ কলেজের তৃতীয় গ্রেডে পদোন্নতির খসড়া নিয়োগ-বিধিসহ প্রস্তাব পুনরায় পাঠানোর জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে বলা হয়েছে।

জানা গেছে, ২০১৯ সালের মার্চে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদমর্যাদার (চতুর্থ গ্রেড) সরকারি কলেজের ২৭২টি অধ্যক্ষ ও ১৫৭টি উপাধ্যক্ষ পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করেছিল শিক্ষা মন্ত্রণালয়। একইসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ছয়টি পরিচালক পদ এবং নির্বাচিত নয়টি কলেজের অধ্যক্ষ পদসহ শিক্ষা ক্যাডারের ১৫টি পদ দ্বিতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছিল।

ডেইলি বাংলাদেশ/আরএইচ