স্বল্প খরচে ইন্টারনেট পাবেন চুয়েট শিক্ষার্থীরা

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

স্বল্প খরচে ইন্টারনেট পাবেন চুয়েট শিক্ষার্থীরা

চুয়েট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৫ ১৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৩১ ১৫ অক্টোবর ২০২০

স্বল্প খরচে ইন্টারনেট পাবেন চুয়েট শিক্ষার্থীরা

স্বল্প খরচে ইন্টারনেট পাবেন চুয়েট শিক্ষার্থীরা

মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সংকটে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের সুবিধার্থে স্বল্প খরচে ইন্টারনেট ডাটা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ডেইলি বাংলাদেশকে এ তথ্য জানান।

তিনি বলেন, অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে স্বল্পমূল্যে ডাটার ব্যাপারে দেশের শীর্ষ মুঠোফোন নেটওয়ার্ক অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে চুয়েট কতৃপক্ষ। আশা করি, খুব শিগগিরই শিক্ষার্থীরা এ সুবিধা পাবে।
তিনি আরো বলেন, প্যাকেজের মধ্যে ৯৯টাকায় (সব ভ্যাট ও চার্জ অন্তর্ভুক্ত) ১৫জিবি পাওয়া যাবে। এছাড়া ৩০জিবি পাওয়া যাবে ২০০টাকায়। যার মেয়াদ ৩০দিন।

এরইমধ্যে এ সুবিধা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের রবি/এয়ারটেল ফোন নাম্বারসহ তথ্য বিভাগীয় প্রধান বরাবর পাঠাতে বলা হয়েছে। এ ডাটা শুধুমাত্র অনলাইন ক্লাস সংশ্লিষ্ট অ্যাপ, চুয়েট সংক্রান্ত ওয়েবসাইট ও মেইলে ব্যবহার করা যাবে।

এছাড়া সরকারি মুঠোফোন নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) উচ্চক্ষমতাসম্পন্ন তথ্য যোগাযোগের প্ল্যাটফর্ম বাংলাদেশ শিক্ষা ও গবেষণা নেটওয়ার্কের (বিডিরেন) আওতায় জুম অ্যাপ ব্যবহার করে ফ্রি অনলাইন ক্লাস করার সুবিধা পাচ্ছে। ইউজিসির তথ্য অনুযায়ী, বর্তমানে ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহার করছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ