উচ্চ গ্রেডে শিক্ষকদের বেতনের বিষয়ে যা জানালো মন্ত্রণালয়

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

উচ্চ গ্রেডে শিক্ষকদের বেতনের বিষয়ে যা জানালো মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২৭ ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৩৭ ২৬ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের উচ্চতর গ্রেড পাওয়ার পর বেতন কমবে কী কমবে না, এ বিষয়ে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তাদের মতে, এতে শিক্ষকদের বেতন কমার কোনো আশঙ্কা নেই।

সম্প্রতি শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে কিছু জটিলতা মন্ত্রণালয়ের নজরে এসেছে। এসব বিষয় নিয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা বলেন, উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না। যাদের বেতন কমার আশঙ্কা ছিল তাদের উচ্চতর গ্রেডের বেতন উচ্চধাপে নির্ধারণ করা হবে।

জানা গেছে, একজন প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতন পাওয়ার সময় উচ্চতর স্কেল পেয়ে যখন ৮ম গ্রেডে উন্নীত হন তখন প্রচলিত নিয়মে ৮ম গ্রেডের প্রারম্ভিক ধাপে তার মূল বেতন ২৩ হাজার টাকা নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে তার মূল বেতন কমে যায়। তবে ওই শিক্ষক তার পূর্ববর্তী গ্রেডে বা পদে প্রাপ্ত ৩টি বা ৪টি ইনক্রিমেন্ট দাবি করে ৮ম গ্রেডে ২৬ হাজার ৬৩০ টাকা বা ২৭ হাজার ৯৭০ টাকা দাবি করছেন। 

অপরদিকে যখন একজন প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতন পাওয়ার সময় উচ্চতর স্কেল পেয়ে ৮ম গ্রেডে উন্নীত হন তখন প্রচলিত বিধি অনুযায়ী তিনি ৮ম গ্রেডের শুরুর ধাপে অর্থাৎ ২৩ হাজার টাকা মূল বেতন নির্ধারণ করতে হবে। এতে তার বেতন কমে যাওয়ার আশঙ্কা করছেন।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন জানান, উচ্চতর গ্রেড পেলে শিক্ষকদের বেতন কমে যাবে না। তাদের বেতন উচ্চধাপে নির্ধারণ করা হবে। এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

তিনি বলেন, যে প্রভাষক বা সহকারী শিক্ষক ৯ম গ্রেডের ৩য় ধাপে ২৪ হাজার ২৬০ টাকা বা ৪র্থ ধাপে ২৫ হাজার ৪৮০ টাকা মূলবেতনে উচ্চতর গ্রেড পেয়েছেন তার বেতন কমবে না। শিক্ষকরা ইনক্রিমেন্টসহ বেতনভাতা দাবি করছেন। তাদের ইনক্রিমেন্ট যুক্ত না হলেও বেতন ফিক্সেশন করা হবে। 

মোমিনুর রশিদ আমিন আরো বলেন, শিক্ষকের যদি ইনক্রিমেন্টসহ আগের বেতন ৯ম গ্রেডের ২৪ হাজার ২৬০ হয় উচ্চতর গ্রেড পাওয়ার পর তার বেতন হবে ২৫ হাজার ৩৬০ টাকা। শিক্ষকদের বেতন উচ্চতর স্কেলে তার পূর্বের বেতনের পরের ধাপে নির্ধারণ করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন