ইবির তিন শিক্ষককে দুদকে তলব

ঢাকা, শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০,   কার্তিক ১৫ ১৪২৭,   ১২ রবিউল আউয়াল ১৪৪২

ইবির তিন শিক্ষককে দুদকে তলব

ইবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:১৯ ২৫ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বহুল আলোচিত শিক্ষক নিয়োগ বাণিজ্যের ঘটনায় তিন শিক্ষককে কার্যালয়ে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা আব্দুল মাজেদ স্বাক্ষরিত এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

তদন্তের স্বার্থে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবেক প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রুহুল আমীন ও ইইই বিভাগের সহকারী অধ্যাপক এস এম আব্দুর রহিমকে তলব করেছে দুদক। একইসঙ্গে চাকরি প্রত্যাশী আরিফ হাসানকেও তলব করা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে আগামী রোববার সকাল ১০টায় সাবেক প্রক্টরসহ দুই শিক্ষককে দুদকের প্রধান কার্যালয়ে উপস্থিত হয়ে বক্তব্য প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে। দায়িত্বরত কর্মকর্তা আব্দুল মাজেদ স্বাক্ষরিত চিঠির মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

চিঠিতে বলা হয়, উল্লিখিত শিক্ষকদের বিরুদ্ধে শিক্ষক নিয়োগ বাণিজ্যে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে। অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বক্তব্য গ্রহণ ও শ্রবণ করা একান্ত প্রয়োজন। অভিযোগের বিষয়ে অনুসন্ধানপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য আব্দুল মাজেদকে অনুসন্ধানী কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়েছে। এ ছাড়া অনুসন্ধানের জন্য নিয়োগ প্রার্থী আরিফ হাসানসহ নিয়োগের সাথে সংশ্লিষ্ট অন্যদের আলাদা চিঠিতে তলব করা হয়েছে।

গত বছরের ২৯ জুন বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে শিক্ষক নিয়োগ বাণিজ্যের একটি অডিও ফাঁস হয়। এতে নিয়োগের ব্যাপারে একজন প্রার্থীর সঙ্গে বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক রুহুল আমিন ও ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আব্দুর রহিমের কথোপকথোন পাওয়া যায়। অডিও ক্লিপ অনুসারে, শিক্ষক নিয়োগ বাণিজ্যের পেছনে একটি সিন্ডিকেট কাজ করেছে। অডিও ক্লিপে এসেছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষক ও সাবেক প্রক্টর ড. মাহবুবর রহমানের নামও। 

তবে বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ড. মাহবুবর রহমান এখনো চিঠি পাননি বলে জানিয়েছেন। তবে চিঠি পেলে তিনি দুদকের কার্যালয়ে যাবেন বলে যুগান্তরকে নিশ্চিত করেছেন

ডেইলি বাংলাদেশ/আরএ