শিশু শিক্ষার অ্যাপ তৈরি করলো চুয়েট শিক্ষার্থীরা

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

শিশু শিক্ষার অ্যাপ তৈরি করলো চুয়েট শিক্ষার্থীরা

চুয়েট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩০ ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:২৮ ১৮ সেপ্টেম্বর ২০২০

দেশে প্রথম ‘শিশুশিক্ষার অ্যাপ’ তৈরি করলো চুয়েট

দেশে প্রথম ‘শিশুশিক্ষার অ্যাপ’ তৈরি করলো চুয়েট

দেশে প্রথমবারের মত অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক ও মেশিন লার্নিং ব্যবহার করে শিশু শিক্ষার একটি আধুনিক অ্যাপ তৈরি করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা।

সম্প্রতি অ্যাপটি অতি দ্রুত গুগল প্লে-স্টোরে সাড়া জাগিয়েছে। প্রথম দুই সপ্তাহের মধ্যেই অ্যাপটি অ্যাডুকেশন রেঙ্কিংয়ের টপ ১০- এ চলে এসেছে।

দুই বছর আগে অগমেন্টেড রিয়েলিটি ও মেশিন লার্নিং জ্ঞানকে কাজে লাগিয়ে প্রাক-প্রাথমিক শিশুদের শিক্ষার অ্যাপটি নিয়ে গবেষণা শুরু করেন চুয়েটের একদল গবেষক। স্প্রিঞ্জার পাবলিকেশনসে গবেষণাটি প্রকাশের পর অ্যাপটি তৈরির সিদ্ধান্ত নেন গবেষকেরা। গবেষণায় যুক্ত ছিলেন চুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের সাবেক শিক্ষার্থী ড. আসাদ কবির (বর্তমান চার্লস স্টুয়ার্ট ইউনিভার্সিটি), চুয়েটের সহকারী অধ্যাপক মো. ছাবির হোসাইন, মাইনুল ইসলাম, মো. ফাহিম আবরার ও মো. রাকিবুল ইসলাম।

গবেষণাটিকে কাজে লাগিয়ে চুয়েটের সাবেক শিক্ষার্থী মাইনুল ইসলামের তত্ত্বাবধানে (সিইও, Arcade Studios) অ্যাপটি তৈরিতে কাজ করেছে চুয়েট কম্পিউটার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী নাহিদুল ইসলাম, রাকিবুল ইসলাম এবং সাইফুল ইসলাম রিমন। উদ্যোক্তারা জানান, অ্যাপটির মূল আকর্ষণে রয়েছে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি যা ক্যামেরার মাধ্যমে বিভিন্ন প্রাণী ও অন্যান্য মডেল বাস্তবে ফুটিয়ে তুলবে। এটি বহুল ব্যবহৃত প্রযুক্তি। এ ফিচার ব্যবহার করতে প্রয়োজন গুগলের ARcore সাপোর্টেড ডিভাইস। ফিচারটি ব্যবহার করে শিশুরা ঘরে বসেই দেখতে ও শুনতে পারবে বিভিন্ন প্রাণীর বাস্তব রূপ।

তারা বলেন, শিশুদের শেখাতে সবচেয়ে কার্যকর পন্থা হচ্ছে ছবি। আনন্দের সঙ্গে ছড়াও শিখে শিশুরা। সেই ভাবনা থেকেই চমৎকার ইউজার ইন্টারফেইস, থ্রিডি মডেল ও এনিমেশনের মাধ্যমে অ্যাপটি তৈরি করা হয়েছে। এতে শিশুরা সহজেই শিখতে পারবে বাংলা, ইংরেজি বর্ণমালা ও প্রাণী পরিচিতি। বাংলা বর্ণমালার মধ্যে আলাদাভাবে সাজানো রয়েছে স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ। রয়েছে লেখা শেখার পদ্ধতি যা ব্যবহার করে শিশুরা সহজেই অক্ষর লেখা শিখতে পারবে। আরো রয়েছে অগ্রগতি যাচাইয়ের জন্য অনুশীলন পদ্ধতি। এখানে মেশিন লার্নিংয়ের মাধ্যমে লেখার নির্ভুলতা যাচাই করা হয়।  এছাড়াও অ্যাপটিতে চমকপ্রদভাবে শিশুদের শিক্ষার বিভিন্ন অপশন থাকছে।

শিশুদের অনুকূলের ইন্টারফেস দিয়ে অ্যাপটি ডিজাইন করা হয়েছে। একইসঙ্গে রয়েছে ক্লিয়ার ভয়েসসহ টিউটোরিয়াল। ফলে বাচ্চারা সহজেই আনন্দের সঙ্গে শিখতে পারবে। অ্যাপটি সম্পূর্ণ ফ্রিতেই ডাউনলোড করে অফলাইনে চালানো যাবে।  

ড. আসাদ কবির ও মো. ছাবির হোসাইন জানান, আজকাল শিশুরা স্মার্টফোন বেশি ব্যবহার করছে যা সময় অপচয়কারী। তাই অগমেন্টেড রিয়েলিটি ও মেশিন লার্নিং- ব্যবহার করে তৈরিকৃত অ্যাপটি স্মার্টফোন পছন্দ করা শিশুদের প্রি-প্রাইমারি শিক্ষা শিখাতে ও মনে রাখতে সহায়তা করবে।

অ্যাপটি প্লে-স্টোর ও অ্যাপল স্টোরে 'লার্ন বাংলা ফর অ্যালফাবেট কিডস' নামে পাওয়া যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/জেডএম