অবশেষে মেরামত হচ্ছে হাবিপ্রবির পরিসংখ্যান বিভাগের ল্যাব

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

অবশেষে মেরামত হচ্ছে হাবিপ্রবির পরিসংখ্যান বিভাগের ল্যাব

মিরাজুল মিশকাত, হাবিপ্রবি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২২ ১৬ সেপ্টেম্বর ২০২০  

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

তিন বছর পর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) পরিসংখ্যান বিভাগের ডিজিটাল ল্যাবের মেরামত কাজ শুরু হয়েছে।

২০১৭ সালে ৯ ডিসেম্বর নৈশপ্রহরী আনসার সদস্য মাসুদ রানাকে আটকিয়ে পরিসংখ্যান বিভাগের ল্যাবের ৪০টি কম্পিউটারের হার্ডডিস্ক, প্রসেসর, র‌্যামসহ অন্যান্য যন্ত্রপাতি চুরি হয়। উক্ত ল্যাবটি হেকেপের আর্থিক সহায়তায় বাস্তবায়ন করেন হাবিপ্রবির সাবেক অধ্যাপক ড.  উত্তম কুমার মজুমদার। 

পরে নানা কারণে দীর্যসময় ধরে ল্যাবটি পরে থাকায় অধিকাংশ কম্পিউটারের বিভিন্ন মূল্যবান যন্ত্রাংশ বিকল হয়ে পড়ে। পরিসংখ্যান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১৯ ফ্রেব্রুয়ারি ল্যাবটি মেরামত করার উদ্দেশে টেন্ডার নোটিশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পরে এ মাসের শুরুতে ল্যাবটির মেরামত কাজ শুরু হয়। সাতটি কম্পিউটারের মাদারবোর্ড লাগানো শেষ হলে ল্যাবটি পুনরায় শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া সম্ভব হবে বলে জানায় বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদ। 

পরিসংখ্যান বিভাগের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী হৃদয় কুমার জানান, পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীদের সত্যিই আনন্দের সংবাদ। বিগত প্রায় তিনটি বছর আমরা এই ল্যাবের অভাব অনুভব করেছি। আমাদের ৬টি ব্যাচের মাত্র একটি ল্যাব ছিলো। যেখানে কিনা ল্যাব ছাড়া পরিসংখ্যান বিভাগ কল্পনা করাই যায় না!।

হাবিপ্রবির প্লানিং, ডেভলপমেন্ট অ্যান্ড ওয়ার্কস বিভাগের পরিচালক অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, বিশ্ববিদ্যালয়জুড়ে আমরা একটি জরিপ চালাচ্ছি কতগুলো কম্পিউটার বিকল হয়ে আছে কিংবা কতগুলো কম্পিউটার সচল আছে। আমরা প্ল্যানিং কমিটির মাধ্যমে উদ্যোগ নিয়ে বিকল কম্পিউটারগুলো মেরামত করার উদ্যোগ নিতে পারবো। যাতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিংবা শিক্ষার্থীদের কোনো প্রকার দুর্ভোগ পোহাতে না হয়। 

ডেইলি বাংলাদেশ/জেডএম