বন্যার্তদের পাশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

বন্যার্তদের পাশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৫ ১৬ সেপ্টেম্বর ২০২০  

মানুষকে সাহায্য করতে সম্মিলিতভাবে প্রচেষ্টা চালিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

মানুষকে সাহায্য করতে সম্মিলিতভাবে প্রচেষ্টা চালিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

দেশের বিভিন্ন অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন হাজারো মানুষ। এসব মানুষকে সাহায্য করতে সম্মিলিতভাবে প্রচেষ্টা চালিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক-বর্তমান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বিত প্রচেষ্টায় ১২টি জেলার ১ হাজার ৫০০ মানুষ ত্রাণ সহায়তা পেয়েছেন।

‘ইন্সপায়ার কেয়ার এন্ড কাল্টিভেট হিউম্যান এইড’ (ইচ্ছা) নামে একটি সামাজিক সংগঠন এবং ‘জেইউ সলিডারিটি’ নামক বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের ফেসবুক গ্রুপের পক্ষ থেকে বন্যার্তদের সহায়তার এ উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করা হয়।

এই প্ল্যাটফর্ম দুটি দেশ ও বিদেশে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে। এরপর সেই অর্থে বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ সহায়তা পৌঁছে দেয়। এরই মধ্যে দেশের বন্যাপীড়িত ১২টি জেলার অন্ত ১ হাজার ৫০০ মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছে তারা।

ত্রাণ বিতরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলায় অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাধ্যমে বন্যাপীড়িতদের তালিকা, ত্রাণের পরিমাণ ও বাজারমূল্য নেয়া হয়। এরপর সে অনুযায়ী অর্থ পাঠানো হয় এবং স্থানীয় শিক্ষার্থীদের সহায়তায় ত্রাণ বিতরণ করা হয়। 

এভাবে বিগত দেড় মাসে গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, বগুড়া, সুনামগঞ্জ, টাঙ্গাইল, সাতক্ষিরা, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারিপুর ও জামালপুরসহ দেশের বিভিন্ন প্রান্তের ২৫টি স্থানে ত্রাণ বিতরণ করা হয়েছে। এই কার্যক্রম এখনো চলমান রয়েছে।

এ বিষয়ে ইচ্ছার সভাপতি নুরুজ্জামান শুভ বলেন, দেশের বন্যাপীড়িত মানুষের পাশে দাঁড়াতে জেইউ সলিডারিটি ও ইচ্ছার যৌথ উদ্যোগে গত ২৩ জুলাই থেকে তহবিল গঠন শুরু হয়। ঈদুল আজহার আগেই আমরা ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করি। এরপর কয়েকটি ধাপে দেশের বিভিন্ন প্রান্তের জাবিয়ানদের সহায়তায় গত দেড় মাসে ২৫টি অঞ্চলের ১ হাজার ৫০০ মানুষের মাঝে ত্রাণ সহায়তা পৌঁছে দিতে সক্ষম হয়েছি। এক্ষেত্রে প্রায় সাড়ে পাঁচ লাখ টাকার ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, বন্যার্তদের সহায়তার এ কার্যক্রম এখনও অব্যাহত রয়েছে। আমরা জানার চেষ্টা করছি, কোন এলাকায় সাহায্য করার প্রয়োজন। সাতক্ষীরা ও লালমনিরহাটের আরো কিছু স্থানে ত্রাণ বিতরণের পরিকল্পনা রয়েছে। দুয়েকদিনের মধ্যেই তা সম্পন্ন করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক সংগঠন ইচ্ছার পক্ষ থেকে এর আগেও নানা কর্মসূচি পালন করা হয়েছে। করোনায় ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেয়ার পাশাপাশি তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময় ভর্তিচ্ছুদের সহায়তা করে থাকে। এছাড়া বিভিন্ন সময়ে রিকশাচালক ও সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়িয়েছে তারা।

সম্প্রতি নতুন সদস্য নেয়ার কথা জানিয়েছে সংগঠনটি। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সদস্য হওয়ার জন্য আবেদন করতে পারবেন জাবি শিক্ষার্থীরা। সদস্য হওয়ার জন্য এই লিংকে ( https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdKkGrZnDGdDbGNUDYu6sTv5_91Z-aTYzFN4kJubNRvt3RnLQ/viewform?usp=pp_url&entry.1283481670=Option+1 ) প্রবেশ করে সংশ্লিষ্ট ফর্ম পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম