৩০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় প্রায় ১৭৫ কোটি টাকা

ঢাকা, মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২,   ২০ আষাঢ় ১৪২৯,   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

৩০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় প্রায় ১৭৫ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৪ ২৬ মে ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশীয় কোম্পানি কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার। আর এই সার ক্রয়ে ব্যয় হবে ১৭৪ কোটি ৬২ লাখ ৭৭ হাজার ৫০০ টাকা। এ লক্ষ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়। 

সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান যৌথভাবে ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করেন।

জিল্লুর রহমান বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) মাধ্যমে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার টন সার কেনা হবে। ১৮তম লটে ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে সরকার। 

আরো পড়ুন> ৭২ ঘণ্টার মধ্যে সব অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে সাতটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রস্তাবগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ৮৫৪ কোটি ৬৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৬৮০ কোটি টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ হিসেবে পাওয়া যাবে ১৭৪ কোটি ৬২ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য (টেবিলে ১টি প্রস্তাবসহ) ২টি এবং ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এই সাতটি প্রস্তাবই অনুমোদন দেওয়া হয়েছে। 

ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »