কয়েদিদের হাতে তৈরি পণ্য নজর কেড়েছে বাণিজ্য মেলায়

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৬ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৮ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

কয়েদিদের হাতে তৈরি পণ্য নজর কেড়েছে বাণিজ্য মেলায়

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৪ ১৭ জানুয়ারি ২০২২   আপডেট: ১৬:২১ ১৮ জানুয়ারি ২০২২

পূর্বাচল উপশহরের স্থায়ী ভেন্যু বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না এক্সিবিশন সেন্টারে চলছে মাসব্যাপী ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। যতই দিন যাচ্ছে, বাড়ছে ক্রেতা-দর্শনার্থীর ভিড় ও বেচাকেনা। এবারের মেলায় দেশি-বিদেশি নানা পণ্যের পাশাপাশি ক্রেতা-দর্শনার্থীদের নজর কেড়েছে নারায়ণগঞ্জ জেলা কারাগারের কয়েদিদের হাতে তৈরি বাঁশ, বেত, কাঠ, পাট আর প্লাস্টিকের বিভিন্ন পণ্য।

সরেজমিনে দেখা গেছে, কয়েদিদের তৈরি পণ্য-সামগ্রীর স্টল ‘কারা পণ্য, বাংলাদেশ জেল’-এ দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। দামে কম, মানে ভালো এবং দেখতে সুন্দর হওয়ায় সবাই পছন্দের পণ্য কিনে নিয়ে বাড়ি ফিরছেন।

বাণিজ্য মেলায় কয়েদিদের তৈরি পণ্যের স্টলে ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে আসা রুমা বেগম বলেন, কয়েদিদের তৈরি পণ্যগুলো টেকসই। দামও হাতের নাগালে। তাই কিছু সৌখিন ও প্রয়োজনীয় পণ্য কিনেছি।

নরসিংদীর ঘোড়াশাল থেকে আসা নুরে আলম বলেন, কয়েদিদের পণ্যের স্টলটি ব্যতিক্রম। মেলায় একমাত্র এ স্টলেই কম দামে টেকসই ও ভালো মানের পণ্য পাওয়া যাচ্ছে। প্রত্যেকেই এখান থেকে কিছু না কিছু কিনে নিয়ে যাচ্ছে।

দামে কম ও মানে ভালো হওয়ায় কয়েদিদের তৈরি বিভিন্ন সৌখিন ও প্রয়োজনীয় পণ্য কিনে বাড়ি ফিরছেন ক্রেতা-দর্শনার্থীরা

নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেলার শাহ মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, কারাগারে বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত কয়েদিদের আলোর মুখ দেখাতে কর্মদক্ষতা দিয়ে তৈরি করা হয়। তারা যেন শাস্তি শেষে বাড়ি ফিরে স্বাভাবিক জীবনযাপন করতে পারে- সেই ব্যবস্থা নেয়া হয়েছে। সরকারী সংস্থা বাংলাদেশ জেল কয়েদিদের মাধ্যমে বিভিন্ন ধরনের হস্তশিল্পের কাজ করাচ্ছে। বাণিজ্য মেলায় এসব পণ্যের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এআর/আরএইচ/এমকে

English HighlightsREAD MORE »