গুগলকে টপকে বিশ্বের তৃতীয় দামি কোম্পানি সৌদির আরামকো

ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

গুগলকে টপকে বিশ্বের তৃতীয় দামি কোম্পানি সৌদির আরামকো

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫২ ৭ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্টারনেট ও সফটওয়্যার সেবাদানকারী বহুজাতিক কোম্পানি গুগলকে টপকে গেছে তেল কোম্পানি আরামকো। বুধবার শেয়ারবাজারে দুই ট্রিলিয়ন ডলার মূলধনের মাইলফলক স্পর্শ করেছে সৌদি আরবের এ কোম্পানিটি। এর ফলে বিশ্বের তৃতীয় বৃহত্তম বাণিজ্যিক প্রতিষ্ঠানের জায়গা দখল করে নিয়েছে আরামকো। খবর এপির।

আরামকোর আগে দ্বিতীয় ও প্রথম স্থানে রয়েছে যথাক্রমে মাইক্রোসফট এবং অ্যাপল। অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৮২ ডলারেরও (যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ) বেশি বেড়ে যাওয়ায় আরামকো এ মাইলফলকে পৌঁছেছে।

করোনাভাইরাস মহামারি অব্যাহত থাকার পরও বিশ্বব্যাপী জ্বালানির চাহিদা বাড়ছে। আরামকোর বেশিরভাগ মালিকানাই সৌদি আরব সরকারের, কোম্পানির মাত্র দুই শতাংশ শেয়ার সৌদি তাদাউল স্টক এক্সচেঞ্জে অন্তর্ভুক্ত।

বুধবার কার্যদিবসের মধ্যভাগে সৌদি আরামকোর শেয়ারের দর উঠেছিল ৩৭ দশমিক ৬ রিয়াল বা ১০ মার্কিন ডলারের বেশি। তবে শেষের দিকে তা কমে ৩৭ দশমিক ২ রিয়াল বা ৯ দশমিক ৯২ ডলারে দাঁড়ায়। লেনদেন বন্ধ না হওয়া পর্যন্ত আরামকো এটা ধরে রাখতে পারে কিনা তা দেখার বিষয়।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে ২০১৯ সালের শেষের দিকে সৌদি আরামকোকে শেয়ারবাজারে অন্তর্ভুক্ত করা হয়। আরামকোর বার্ষিক আয়ের ওঠানামা সত্ত্বেও, কোম্পানি ২০২৪ পর্যন্ত শেয়ারহোল্ডারদের বার্ষিক ৭৫ বিলিয়ন ডলারের লভ্যাংশ প্রদানের প্রতিশ্রুতিতে অটল রয়েছে, যার মধ্যে সবচেয়ে বড় অংশ যাবে সরকারের হাতে।

আরামকো সৌদির বিশাল তেল ও গ্যাস পণ্য উৎপাদন করে এবং প্রতি মাসে ওপেকভুক্ত দেশ ও সৌদি আরবের জ্বালানি মন্ত্রণালয় থেকে সরবরাহ উৎপাদনের নির্দেশনা পায়।

ডেইলি বাংলাদেশ/জেডআর