গাড়ি থাকলে জমা দিতে হবে সঙ্গীর সম্পদের হিসাব

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

গাড়ি থাকলে জমা দিতে হবে সঙ্গীর সম্পদের হিসাব

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৯ ১ আগস্ট ২০২১   আপডেট: ১৯:৪৯ ১ আগস্ট ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

কোনো নারী বা পুরুষের একটি গাড়ি থাকলে তার দাম্পত্য সঙ্গীর (স্ত্রী বা স্বামী) সম্পদের হিসাব জমা দিতে হবে। সম্পদ লুকিয়ে রাখা রোধে এমনই ব্যবস্থা নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এছাড়া গাড়িওয়ালাদের স্ত্রী বা স্বামীর, নাবালক সন্তান বা পোষ্যদের নামে থাকা সবধরনের সম্পদ ও দায়ের বিবরণী জানতে চায় রাজস্ব সংগ্রহকারী সংস্থাটি।

অভিযোগ রয়েছে, অনেক গাড়ির মালিক জীবনযাপন ও আয়-ব্যয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় স্ত্রী বা সন্তানদের নামে সম্পদ লুকিয়ে রাখেন।ফলে করদাতা ও তার পরিবারের প্রকৃত সম্পদ কত, তা জানতে কর কর্মকর্তাদের সমস্যা হয়।

মোটা দাগে ধনী করদাতাদের জন্য সম্পদের বিবরণী প্রতিবছর দাখিল করা বাধ্যতামূলক। বার্ষিক আয়-ব্যয়ের পাশাপাশি কাদের সম্পদের বিবরণী দাখিল করতে হবে, সে সম্পর্কে এনবিআর তিনটি শর্ত নির্ধারণ করেছে। 

প্রথমত, করদাতার মোট সম্পদের পরিমাণ ৪০ লাখ টাকা অতিক্রম করলে; দ্বিতীয়ত, একটি মোটরগাড়ির মালিক হলে এবং তৃতীয়ত, সিটি কর্পোরেশন এলাকায় গৃহ-সম্পত্তিতে বিনিয়োগ বা অ্যাপার্টমেন্ট থাকলেই দাখিল করতে হবে সম্পদের বিবরণী। 

কোনো করদাতা একটি শর্ত পূরণ করলেই বাধ্যতামূলকভাবে নিজের, স্ত্রী বা স্বামী, নাবালক সন্তান বা পোষ্যদের নামে কোথায় কী সম্পদ আছে, তা জানিয়ে আয়কর রিটার্নের সঙ্গে জমা দিতে হবে সম্পদের বিবরণীও। 

অর্থাৎ এর মধ্যে একটি হলেই নিজের পাশাপাশি স্ত্রী বা স্বামী, নাবালক সন্তান বা পোষ্যদের নামে থাকা সম্পদের ঠিকুজি জানাতে হবে আপনাকে (করদাতা)। এ তথ্য জানাতে হবে এনবিআরের আইটি ১০বি বা আইটি ১০বি ২০১৬ ফরম পূরণের মাধ্যমে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ